কৃষিশিল্প-বানিজ্য

কমেছে রসুনের দাম

ঢাকা অর্থনীতি ডেস্ক: খুচরাবাজারে কমেছে রসুনের দাম। কয়েক দিন আগেও রসুন কেজিপ্রতি ১৬০-১৭০ টাকায় বিক্রি হয়েছে। এ সপ্তাহে রসুনের দাম কমে দাঁড়িয়েছে ১২০-১২৫ টাকা।

রাজধানীর বাজারগুলো ঘুরে দেখা যায়, কেজিপ্রতি রসুনের দাম কমেছে ৪০-৪৫ টাকা। খুচরাবাজারে আমদানি করা রসুন বিক্রি হচ্ছে ১৪০-১৪৫ টাকায়। বাজেটের আগে যা ছিল ১৮০-১৯০ টাকার ছিল। দেশি রসুন পাইকারি ও খুচরায় মিলছে প্রতি কেজি ৮০ থেকে ১০০ টাকায়।

বাজারে রসুনের দামের পাশাপাশি কমেছে পেঁয়াজের দাম। বাজারে পেঁয়াজের দাম পাইকারিতে দুই থেকে তিন টাকা কমেছে। এর প্রভাব পড়েছে খুচরা বাজারে। দাম কমেছে পাঁচ থেকে সাত টাকা।

বাজারে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৩২ টাকা ও আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৮ টাকা কেজিতে। ব্যবসায়ীরা বলছেন, দেশি পেঁয়াজের সরবরাহ ভালো থাকায় আমদানি করা পেঁয়াজের চাহিদা নেই। বিদেশি পেঁয়াজের দাম কিছুটা বেশি, তাই বিক্রিও কম।

সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) হিসাব অনুসারে, রাজধানীতে দেশি পেঁয়াজ ৩৫ থেকে ৪৫ টাকা ও আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকা। সংস্থাটির হিসাবে, বাজারে আমদানি করা রসুন ১৩০ থেকে ১৫০ টাকা দরে বিক্রি হচ্ছে।

Related Articles

Leave a Reply

Close
Close