শিল্প-বানিজ্য

শিক্ষামেলার আয়োজন করবে মালয়েশিয়ার সাত বিশ্ববিদ্যালয়

ঢাকা অর্থনীতি ডেস্কঃ বাংলাদেশের ঢাকা ও চট্টগ্রামে শিক্ষামেলা করবে মালয়েশিয়ার চারটি পাবলিক ও তিনটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়। আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর চট্টগ্রামের হোটেল রেডিসন ব্লু এবং ১২, ১৩ ও ১৪ সেপ্টেম্বর ঢাকার মিডাস সেন্টারে এই বিশ্ববিদ্যালয়গুলো সরাসরি শিক্ষা মেলা করতে যাচ্ছে।

মঙ্গলবার (২৩ জুলাই) বিকালে কুয়ালালামপুরের ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়ায় বিশ্ববিদ্যালয়গুলোর পক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করে আশা এন্টারপ্রাইজ। এ সময় বিশ্ববিদ্যালয়গুলোর সিনিয়র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আশা এন্টারপ্রাইজ-এর পরিচালক মো. রাকিব মিয়া জানান, বাংলাদেশ থেকে প্রতি বছর বহু শিক্ষার্থী উচ্চশিক্ষা গ্রহণে বিদেশে যায়। গত একযুগ ধরে বাংলাদেশি শিক্ষার্থীদের পছন্দের কয়েকটি দেশের মাঝে প্রিয় নাম মালয়েশিয়া। বর্তমান সময়ে উচ্চশিক্ষার চাহিদা দিন দিন বেড়েই চলেছে। আমাদের এই মেলার মূল উদ্দেশ্য সেই সব ছাত্রছাত্রীদের স্বপ্ন বাস্তবায়নে সহযোগিতা করা।

এছাড়াও সঠিক তথ্য ও গাইড লাইনের অভাব এবং কিছু অসাধু এজেন্টের কারণে ভালো ফলাফল করা শিক্ষার্থীরা নাম সর্বস্ব প্রতিষ্ঠানে ভর্তির মাধ্যমে প্রতারিত হচ্ছে।

মালয়েশিয়ায় বাংলাদেশি শিক্ষার্থীদের পড়তে আসার কারণ জানতে চাইলে সাংবাদিকদের বলেন, প্রথমত, মালয়েশিয়ার শিক্ষা খরচ অনেকাংশেই কম। আর এই খরচ অধিকাংশ ক্ষেত্রেই আমাদের দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় গুলোর খরচের সমান। তাই আমি মনে করি একজন ছাত্র তার সমান খরচে অবশ্যই একটি বিশ্ব র‍্যাংকিংয়ে ভাল একটি বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি নিতে চাইবে।

মেলায় অংশ নেওয়া বিশ্ববিদ্যালয়গুলো হলো; ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়া (ইউপিএম), ইউনিভার্সিটি টেকনোলোজি মালয়েশিয়া (ইউটিএম), ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়া (আইআইইউএম), ইউনিভার্সিটি টেকনোলোজি পেট্রোনাস (ইউটিপি), মাল্টিমিডিয়া ইউনিভার্সিটি (এমইউ), ইন্টি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এন্ড কলেজ ও ইউনিভার্সিটি টেকনোলোজি মালয়েশিয়া মেলাকা (ইউটিএমএম)।

Related Articles

Leave a Reply

Close
Close