করোনাবিশ্বজুড়ে

করোনার প্রতিষেধক তৈরিতে বিলিয়ন ডলার দেবেন বিল গেটস

ঢাকা অর্থনীতি ডেস্কঃ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। এ ভাইরাসের প্রতিষেধক তৈরিতে চেষ্টা চালিয়ে যাচ্ছে বেশ কয়েকটি দেশ। এসবের মধ্যে সম্ভাব্য সাতটি প্রতিষেধকের জন্য বিলিয়ন ডলার ব্যয়ের ঘোষণা দিয়েছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস।বিল গেটস জানান, বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের মাধ্যমে তিনি অন্যান্য সংস্থা ও দেশগুলোর সঙ্গে মিলে করোনার প্রতিষেধক তৈরির জন্য অর্থ ব্যয় করেছেন।

ট্রেভোর নোয়াহ’র দ্য ডেইলি শো নামক এক অনুষ্ঠানে বিল গেটস বলেন, দ্রুত করোনার প্রতিষেধক বের করতে হবে, তাই অতি দ্রুত অর্থ ব্যয় করতে হবে আমাদের। সবগুলো প্রতিষেধকের মধ্যে সাতটি আশা জাগাচ্ছে। যদিও সবশেষে আমরা মাত্র দুটি প্রতিষেধক বাছাই করব। এই সাতটি প্রতিষেধক নিয়ে গবেষণা করার জন্য আমরা তহবিল দেব। সাতটি আলাদা কারখানায় গবেষণার কাজ চলবে যাতে সময় নষ্ট না হয়।

বিল গেটস আরো বলেন, আমরা যে পরিস্থিতিতে পড়েছি সেখানে কয়েক বিলিয়ন ডলার ব্যয় করাটা কার্যকর। অর্থনৈতিকভাবে যেখানে ট্রিলিয়ন ডলার নষ্ট হয়ে গেছে সেখানে প্রতিষেধক তৈরিতে বিলিয়ন ডলার ব্যয় করাটা অনেক বেশি মূল্যবান হবে।

স্থানীয় সময় রোববার, ফক্স নিউজকে দেয়া এক সাক্ষৎকারে বিল গেটস এ কথা বলেন, বিশ্বের বর্তমান পরিস্থিতি একটি দুঃস্বপ্নের দৃশ্যের ন্যায়। কারণ এক মানবদেহ থেকে আরেক মানবদেহে খুব দ্রুত ছড়িয়ে পড়ছে এ ভাইরাস। আর আমরা আমাদের মতোই কাজ করে চলেছি, ভ্রমণ করে চলেছি।

বিল গেটস আরও বলেন, আমরা যদি যথাযথভাবে সামাজিক দূরত্ব বজায় রাখতে পারি তবে মৃত্যুর সংখ্যাটি তুলনামূলক কমে যেতে পারে।

তিনি জোর দিয়ে বলেন যে, অবশ্যই আমরা একটি প্রতিষেধক খুঁজে বের করবো তবে সেটি পেতে কয়েক বিলিয়ন ডলার ব্যয় করতে হবে। প্রতিষেধকের এই ব্যয়টি মূল্যবান হতে চলেছে বলেও মন্তব্য করেন তিনি।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close