প্রধান শিরোনামবিশ্বজুড়ে

“কোভিড ১৯” এর ভ্যাকসিন কাদের দিতে হবে জানালেন বিল গেটস

ঢাকা অর্থনীতি ডেস্কঃ সর্বোচ্চ মূল্য প্রদানকারীদের কাছে নয়, বরং যাদের সবচেয়ে বেশি প্রয়োজন তাদের দেশে কোভিড-১৯ এর ওষুধ দেয়ার আহ্বান জানিয়েছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস।

সিজিটিএন’র এক প্রতিবেদন থেকে জানা গেছে, শনিবার আন্তর্জাতিক এইডস সোসাইটি আয়োজিত কোভিড-১৯ নিয়ে এক ভার্চুয়াল সম্মেলনে এমন মন্তব্য করেন তিনি। এইডস-এর বিরুদ্ধে লড়াইকারী দেশগুলোর মধ্যকার বৃহত্তম এই বৈঠকটি এই বছর করোনভাইরাস মহামারীর ছায়ায় অনুষ্ঠিত হয়। কোভিড-১৯ নিয়ে আলোচনার জন্য সম্মেলন দুই দিন বাড়িয়ে দেয়া হয়।

সম্মেলনে মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস বলেন, কোভিড-১৯-এর ওষুধ এবং যে ভ্যাকসিন তৈরি হবে, তা এমন মানুষের মধ্যে বিতরণ করা উচিত, যাদের সবচেয়ে বেশি প্রয়োজন; ‘সর্বোচ্চ দরদাতার’ মাঝে নয়।

বিল গেটস আরো বলেন, যদি আমরা ওষুধ আর ভ্যাকসিন যে জায়গায় সর্বাধিক প্রয়োজন, সেখানে না দিয়ে সর্বোচ্চ দরদাতাকে দিই, তবে এই মহামারি আরো দীর্ঘ হবে এবং তা গুরুতর অন্যায় হবে। বিতরণের ক্ষেত্রে আমাদের বৈশ্বিক নেতাদের প্রয়োজন, যারা বাজারভিত্তিক বণ্টন না করে সমতার ভিত্তিতে বণ্টনের কঠোর সিদ্ধান্ত নিতে পারবেন।

সম্মেলনে জাতিসংঘের সেক্রেটারি-জেনারেল আন্তোনিও গুতেরেস বলেন যে, এইচআইভির মতো কোভিড-১৯ এর প্রতিক্রিয়া অবশ্যই সুষ্ঠু হওয়া উচিত এবং রাজনৈতিক পছন্দ দ্বারা পরিচালিত হওয়া নয়।

গুতেরেস আরো বলেন, কোভিড -১৯ সংকট একটি জেগে উঠার ডাক। অর্থনীতি ও সমাজকে আরো উন্নত করার জন্য পুনরায় আকার পরিবর্তন করতে হবে। করোনভাইরাসটির বিরুদ্ধে কার্যকর চিকিত্সা এবং ভবিষ্যতের ভ্যাকসিনকে অবশ্যই সর্বজনীনকে বিশ্বব্যাপী ভাল হিসাবে উপলব্ধি করা উচিত। ভ্যাকসিনটিকে তিনি জনগণের ভ্যাকসিন বলে দাবি করেন।

তবে এ বিষয়ে উদ্বেগ তৈরি হয়েছে যে, ভ্যাকসিন এলে তা হয়তো উন্নয়নশীল দেশগুলোর তুলনায় ধনী দেশগুলোই আগে পাবে। করোনার যে ভ্যাকসিন আসবে, তা বিনা মুনাফায় সবার জন্য বিবেচনা করার জন্য আহ্বান জানানো হয় সম্মেলনে।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close