বিশ্বজুড়ে

রাস্তার পাশে মলত্যাগ করায় ২ শিশুকে হত্যা হত্যা

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ভারতের মধ্যপ্রদেশে দলিত সম্প্রদায়ের দুই শিশু হত্যার অভিযোগে দুই ব্যক্তিকে আটকের কথা জানিয়েছে পুলিশ। হত্যার শিকার দুই শিশুর নাম রোশনি (১২) ও অভিনাশ (১০)।

পুলিশ জানিয়েছে, বাড়িতে টয়লেট না থাকায় বুধবার ভোরে গ্রামের রাস্তার পাশে মলত্যাগ করায় লাঠি দিয়ে পিটিয়ে তাদের হত্যা করা হয়েছে।

বুধবার (২৫ সেপ্টেম্বর) ভোরে ওই শিশুদের ওপর হামলার কয়েক ঘণ্টার মধ্যেই উচ্চ বর্ণের দুই অভিযুক্ত ব্যক্তিকে আটক করে পুলিশ। তারা হলেন রামেশ্বর যাদব ও হাকিম যাদব।

নিহত রোশনি ও অবিনাশ চাচতো ভাইবোন হলেও রোশনিকে নিয়ে আসেন অবিনাশের বাবা-মা। তার তাদের সঙ্গেই থাকতো সে। অবিনাশের বাবা মনোজ জানান তিনি দিনমজুর। বাড়িতে টয়লেট করার সামর্থ্য নেই তার। সরকারের টয়লেট নির্মাণে ভর্তুকির প্রকল্পেও যুক্ত হওয়ার সুযোগ হয়নি তার।

টয়লেট ও স্যানিটেশন পরিস্থিতির উন্নয়ন এবং খোলা জায়গায় মলত্যাগ বন্ধে ২০১৪ সালে স্বচ্ছ ভারত কর্মসূচি প্রণয়ন করেন নরেন্দ্র মোদি। এই প্রকল্পের মাধ্যমে ২০১৯ সালের ২ অক্টোবরের ভারতে খোলাস্থানে মলত্যাগ বন্ধ করার লক্ষ্য নির্ধারণ করা হয়। মনোজদের গ্রাম ভবখেদিকেও প্রকাশ্য মলত্যাগমুক্ত গ্রাম ঘোষণা করেছে সরকার।

Related Articles

Leave a Reply

Close
Close