করোনাদেশজুড়েপ্রধান শিরোনাম

করোনা মোকাবিলা; ৪২৫০ কোটি টাকার ঋণচুক্তি সই

ঢাকা অর্থনীতি ডেস্কঃ করোনা মোকাবিলায় সরকারের সঙ্গে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ৪ হাজার ২৫০ কোটি টাকার ঋণচুক্তি সই হয়েছে। এতে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতেমা ইয়াসমিন ও এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ।

গত ৭ মে ফিলিপাইনে এডিবির প্রধান কার্যালয় করোনা মোকাবিলায় তৃতীয় ধাপে ৫০ কোটি ডলারের ঋণ অনুমোদন দেয়। সেই অনুমোদিত ঋণেরই চুক্তি সই হলো।

মনমোহন প্রকাশ বলেন, ‘করোনার আর্থসামাজিক ক্ষতি পুষিয়ে উঠতে বাংলাদেশ প্রস্তুতি নিচ্ছে। এ ক্ষেত্রে এই অর্থ বাংলাদেশকে সহযোগিতা করবে।’

এডিবি বলছে, এ ঋণের সুবিধা পাবে বাংলাদেশের দরিদ্র ও অরক্ষিত প্রায় ১ কোটি ৫০ লাখ মানুষ। এখন প্রায় ১৫ লাখ পোশাককর্মীকে বেতন প্রদান এবং করোনা চিকিৎসায় নিয়োজিত চিকিৎসক, সেবিকা ও স্বাস্থ্যকর্মীদের তাদের বিশেষ সম্মানী দেওয়া সম্ভব হবে।

বাংলাদেশের সরকারের সামাজিক নিরাপত্তার আওতায় থাকা বয়স্ক, বিধবাভাতাসহ বিভিন্ন ভাতা প্রদানও অব্যাহত রাখা সম্ভব হবে। দেশের প্রায় ২০ লাখ দরিদ্র পরিবারকে প্রায় ২ হাজার টাকা এবং প্রায় ১০ লাখ দরিদ্র পরিবারকে ২০ কেজি করে খাবার সহযোগিতা দিতে পারবে সরকার এ করোনাকালীন সময়ে। সেই সঙ্গে করোনায় ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারাও স্বল্প সুদে সরকারের কাছ থেকে ঋণ নিতে পারবেন।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close