শিল্প-বানিজ্য

তেলের দাম বাড়ার বৈশ্বিক অনেক কারণ রয়েছে

ঢাকা অর্থনীতি ডেস্ক: জ্বালানি তেলের দাম বাড়ার বৈশ্বিক অনেক কারণ রয়েছে। এর দর নির্ধারণ করে উৎপাদকরা, বাংলাদেশ শুধুমাত্র ভোক্তা। এমন মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।

বুধবার দুপুরে অর্থনৈতিক বিষয়ক সরকারী ক্রয় সংক্রান্ত মন্ত্রীসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ কথা বলেন অর্থমন্ত্রী।

তিনি বলেন, অযৌক্তিকভাবে দাম বাড়ায় নি সরকার। এ বিষয়ে আরো বিস্তারিত জানানো হবে। অর্থমন্ত্রী আরও বলেন, তেলের দাম বাড়ানো পুরোটাই যাক্তিক। সরকার কোথায় টাকা পাবে? রেভিনিউ অর্জন করেই সরকারকে কাজ করতে হচ্ছে। তারপরও সরকার যতটুকু সম্ভব এটা সামঞ্জস্য করে দেয়।

এদিকে আজকের বৈঠকে, অর্থনৈতিক বিষয়ক কমিটির ২টি এবং সরকারি ক্রয় সংক্রান্ত কমিটির ৫টি প্রস্তাবনা অনুমোদনের জন্য আবেদন করা হয়। নোটিশের ভিত্তিতে অনুমোদন দিয়েছে ৫টি প্রস্তাবনার। আর টেবিলে উপস্থাপন করা শিল্প মন্ত্রণালয়ের অধীনে প্রায় ৬শ কোটি টাকার আমদানি প্রস্তাবনার অনুমোদন হয় সভায়। তাছাড়া অনুমোদিত ৮টি প্রস্তাবে মোট অর্থের পরিমান প্রায় ১ হাজার ১৫০ কোটি টাকা। মোট অর্থায়নের জিওবি থেকে ব্যায় হবে প্রায় ১৬৮ কোটি আর বাকি অর্থ আসবে দেশিয় ব্যাংক, বিশ্বব্যাংক, এডিবি ও সৌদি উন্নয়ন তহবিল থেকে।

Related Articles

Leave a Reply

Close
Close