আমদানি-রপ্তানীপ্রধান শিরোনামশিল্প-বানিজ্য

কলকাতা থেকে বাংলাদেশ, সময় লাগবে ৪ ঘন্টা; রেল কন্টেনার সার্ভিস

ঢাকা অর্থনীতি ডেস্কঃ খিদিরপুর ডক থেকে ত্রিপুরা ভায়া চট্টগ্রাম জাহাজ সার্ভিস চালু হয়েছে। জলপথে বাংলাদেশ পর্যন্ত পণ্য পরিবহণ শুরু করে দেওয়া হয়েছে। এবার রেল পথেও কন্টেনার সার্ভিস চালু করে দেওয়া হল। কলকাতা থেকে বাংলাদেশে চালু হল কন্টেনার রেল সার্ভিস। মাঝেরহাটের CONCOR টার্মিনাল থেকে ছেড়ে বনগাঁ হয়ে বেনাপোল হয়ে বাংলাদেশ যাবে এই কন্টেনার রেল। মোট ৫০ টি কনটেইনার জার দ্বারা মূলত অপচনশীল দ্রব্য পাঠানো শুরু হচ্ছে।

আপাতত পোশাক, সাবান, শ্যাম্পু সহ প্রসাধনী দ্রব্য পাঠানোর কাজ শুরু হয়েছে। ধাপে ধাপে অন্যান্য জিনিস পাঠানো শুরু হবে। কলকাতা থেকে বাংলাদেশ পর্যন্ত যেতে সময় লাগবে ৪ ঘন্টা। খরচ সাশ্রয়ী হবে বলেই মত সকলের। ফলে পণ্য পরিবহণে গতি আসবে বলে মনে করছেন ব্যবসায়ীরা। CONCOR এর সিজিএম এসএ রহমান জানিয়েছেন, “আপাতত অপচনশীল দ্রব্য পাঠানো শুরু হল। আগামী দিনে চাহিদা বাড়লে আমরা পচনশীল দ্রব্য পাঠানো শুরু করব। আমাদের মূল লক্ষ্য হল কম সময়ে অধিক দ্রব্য পাঠানোর ব্যবস্থা করা। আমরা সেটাই করার চেষ্টা করছি।”

মাঝেরহাটের CONCOR শেডে ভারতের দিকের যাবতীয় প্রশাসনিক কাজ করে ফেলা হবে। ইমিগ্রেশনের জন্য আর দেরি হবে না। বেনাপোলে বাংলাদেশের তরফে বাকি কাজ সেরে ফেলা হবে সেখানে। তার পরেই বাংলাদেশের ঢাকা হোক বা যশোর পৌঁছে যাবে কন্টেনার। এই কন্টেনারে থাকছে লাইট ট্রাকিং করার সুবিধা। লকডাউনের জেরে ব্যবসায়িক মহলে যে মন্দার সৃষ্টি হয়েছে, তাতে এক্সপোর্ট বা ইমপোর্টার্সরা মনে করছেন কম সময়ে সস্তায় কন্টেনার সার্ভিসই ভরসা হবে আগামী দিনে।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close