প্রধান শিরোনামশিল্প-বানিজ্য

কাঁচাবাজারে দিশেহারা মধ্যবিত্ত ও নিম্ন আয়ের মানুষ

ঢাকা অর্থনীতি ডেস্কঃ প্রতিবছর শীতের শুরুতে রাজধানীর কাঁচাবাজরগুলোতে সবজির প্রাচুর্য দেখা গেলেও এবারের চিত্রটা ভিন্ন। শস্য ভাণ্ডার হিসেবে পরিচিতি উত্তরের জেলাগুলোতে কয়েক দফা বন্যায় শীতের রঙিন সবজির ক্ষেতগুলোর রঙ ফিকে হয়ে গেছে। তবে দেশের দক্ষিণবঙ্গসহ নানা প্রান্ত থেকে রাজধানীর বাজারগুলোতে সবজি আসতে শুরু করেছে । কিন্তু দাম আকাশ ছোঁয়া। সবচেয়ে বিপাকে মধ্যবিত্ত ও নিম্ন আয়ের মানুষ।

সরেজমিন রোববার রাজধানীর বৃহৎ কাঁচাবাজার কারওয়ান বাজারের সবজির আড়ত ও বাজার ঘুরে জানা যায়, মৌসুমের শুরুতে গত বছরগুলোর তুলনায় এবছর বাজারে সবজির সরবরাহ খানিকটা কম। যেটুকু সবজি সংগ্রহ করা যাচ্ছে তার দামও বেশ চড়া। খুচরা বাজারে ৬০ থেকে ৭০ টাকার নিচে মিলছেনা কোনো সবজি।

কারওয়ান বাজারে বর্তমানে আলু প্রতি কেজি ৪০ টাকা, পটল ৭০ টাকা, বেগুন ৭০ টাকা, কাঁচা পেঁপে ৪০ টাকা, ঝিঙে ৪০ টাকা, ঢেঁড়স ৬০ টাকা, চিচিঙ্গা ৮০ টাকা, কাঁচা মরিচ ১৪০ থেকে ১৫০ টাকা, পেঁয়াজ (দেশি) ৮০ টাকা, পেঁয়াজ (ইন্ডিয়ান) ৫৫ টাকা, রসুন (দেশি) ৯০ টাকা, রসুন (ইন্ডিয়ান) ১০০ টাকা, আদা ১২০ টাকা, মিষ্টি কুমড়া প্রতি কেজি ৫০ টাকা, টমেটো ৯০ টাকা, ফুলকপি প্রতি পিছ (ছোট) ৩০ টাকা, (বড়ো) ৫০ টাকা, পাতা কপি প্রতি পিছ (ছোট) ৪০ টাকা, শিম ১১০-১২০ টাকা, ক্যাপসিকাম (হলুদ) ৩০০ টাকা, ক্যাপসিকাম (সবুজ) ২২০ টাকা, করলা ৭০-৮০ টাকা, গাজর ৯০ টাকা, পেঁয়াজ পাতা ৩৫০ টাকা, লেটুস পাতা ৮০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

অপরদিকে রাজধানীর মিরপুরের বৌ’বাজার, ফার্মগেট কাঁচাবাজার, ধানমণ্ডির জিগাতলা কাঁচাবাজার, মোহাম্মদপুর কাঁচাবাজার, বিজয় সরণির কলমিলতা কাঁচাবাজারে সবজির দামের কিছুটা পার্থক্য লক্ষ্য করা গেছে। তবে পাড়া মহল্লার ফেরিওয়ালাদের আরেকটু বেশি দামে সবজি বিক্রি করতে দেখা গেছে।

খুচরা বিক্রেতারা জানান, বাজারে সবজির সরবরাহ কম। কারওয়ান বাজার থেকে মালামাল কিনে এনে আমাদের বিক্রি করতে হয়। তাই কখনও কখনও দামের কমবেশি হয়ে থাকে।

কারওয়ান বাজারে বাজার করতে আসা বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত সাজ্জাদ হোসেন বলেন, সবজির বাজার এর আগে এতোটা উত্তাল হতে দেখা যায়নি। বাজারে এসে মনে হচ্ছে সবজির যোগান খানিকটা কম। এই সুযোগে খুচরা বিক্রেতারা বাড়তি দাম হাঁকছেন। আমরা মধ্যবিত্তরা মাছ, মাংসের বাজেট কাটছাঁট করে সবজি দিয়ে সারা মাসে ব্যালেন্স করে চলি। কিন্তু এখন সেখানেও আমরা হোঁচট খাচ্ছি।

মিরপুর বৌবাজারে সবজি ক্রেতা পোশাক শ্রমিক শাহানা, ফাতেমা, গুলশান আরাসহ অনেকেই জানান, বর্তমানে জীবন যাপন দূরুহ হয়ে পড়েছে। বাজারে সব কিছুরই দাম ঊর্ধ্বমুখী। এমন অবস্থায় সবজির বাজারে এসেই আমরা দিশেহারা হয়ে পড়ছি।

কারওয়ান বাজারের আড়তদার শহিদুল ইসলাম জানান, এখনও পুরোদমে শীতের সবজি আসা শুরু হয়নি। উত্তরে তিন দফা বন্যার কারণে সবজির বাজারে বেশ ঘাটতি লক্ষ্য করা যাচ্ছে। বর্তমানে সাভার, চুয়াডাঙ্গা, যশোরসহ দেশের প্রায় অনেক এলাকা থেকে বাজারে সবজি আসতে শুরু করেছে।

বাজারে সবজির ঊর্ধ্বমূল্য সম্পর্কে শহিদুল বলেন, বাজারে সবজির যোগান প্রয়োজন অনুযায়ী কম। আগামী ১৫ দিনের মধ্যে সকল সবজির দাম সহনীয় হয়ে যাবে বলে আশা করা যায়।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close