আমদানি-রপ্তানীপ্রধান শিরোনামশিল্প-বানিজ্য

কাঁচা চামড়া রপ্তানির অনুমতি, এবার চটেছেন ট্যানারি মালিকরা

ঢাকা অর্থনীতি ডেস্ক: সরকার কাঁচা চামড়া রপ্তানি অনুমতি দেওয়ায় চটেছেন ট্যানারি মালিকরা। কাঁচা চামড়া রপ্তানির সিদ্ধান্তের পর মঙ্গলবার (১৩ আগস্ট) সন্ধ্যায় ট্যানারি মালিকরা জরুরি বৈঠক করেছেন। তারা বলছেন, সরকারের এই সিদ্ধান্ত দেশের চামড়া শিল্পকে বিপদে ফেলবে।

এর আগে মঙ্গলবার (১৩ আগস্ট) কাঁচা চামড়ার উপযুক্তমূল্য নিশ্চিত করার লক্ষ্যে কাঁচা চামড়া রপ্তানির অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। পাশাপাশি কাঁচা চামড়া সংরক্ষণের জন্য সংশ্লিষ্টদের সহযোগিতা দিতে বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।

এ প্রসঙ্গে বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাখাওয়াত উল্লাহ ঢাকা অর্থনীতিকে বলেন, সরকার এমন সিদ্ধান্ত নিলে আমাদের শিল্প বন্ধ হওয়ার উপক্রম হবে। মুলত কোরবানি চামড়া দিয়েই সারাবছর আমাদের ব্যবসা করতে হয়। আর আমরা তো এখনও চামড়া সংরক্ষণ করা শুরুই করিনি। আরও কয়েকদিন পর আমরা চামড়া কেনা শুরু করবো। আর মাঝখানে আড়ৎদার ও চামড়ার বেপারীসহ অন্যদের তৈরি করা সমস্যা আমাদের ওপর কেন চাপানো হবে? আমরা তো সরকারের বেঁধে দেওয়া দামেই চামড়া কিনবো। তিনি আরও বলেন, সরকারের এই সিদ্ধান্তের ফলে বাংলাদেশের চামড়া ব্যবসায়ীরা বিপদে পড়বে। এ নিয়ে ট্যানারি মালিকরা জরুরি বৈঠক করেছেন।

বিষয়টি নিয়ে আগামীকাল বুধবার (১৪ আগস্ট) সংবাদ সম্মেলন করা হবে বলেও জানান বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক। এছাড়া শিল্প মন্ত্রণালয়ের সঙ্গে বসে এই সমস্যা সমাধানে দ্রুত পদক্ষেপ নেয়ার কথাও জানান তিনি।

Related Articles

Leave a Reply

Close
Close