প্রধান শিরোনামবিশ্বজুড়ে

ইব্রাহিম রাইসি হতে যাচ্ছেন ইরানের নতুন প্রেসিডেন্ট

ঢাকা অর্থনীতি ডেস্ক: ইরানের নতুন প্রেসিডেন্ট হতে যাচ্ছেন ইব্রাহিম রাইসি। ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের চার প্রার্থীর মধ্যে তিনজন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করার কয়েক ঘন্টা আগেই পরাজয় স্বীকার করায় ইব্রাহিম রাইসি হতে যাচ্ছেন ইরানের নতুন প্রেসিডেন্ট।

কাতারভিত্তি আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবদেনে বলা হয়, প্রাথমিক রিপোর্টে বলা হয়েছে যে বিচার বিভাগীয় প্রধান রক্ষণশীল ইব্রাহিম রাইসি বড় ব্যবধানে জয়ী হয়েছেন। তবে এখনও আনুষ্ঠানিক ঘোষণা আসেনি।

ইরানের গার্ডিয়ান কাউন্সিল অনুমোদিত প্রার্থীদের মধ্যে সর্বাধিক পরিচিত ইব্রাহিম রাইসি। তিনি দেশটির সুপ্রিম লিডার আয়াতুল্লাহ আলী খামেনির ঘনিষ্ঠ মিত্র। দেশটির দুর্নীতি দমন অভিযানের কারণে বিপুল সমর্থন পেয়ে আসছিলেন তিনি।

প্রসঙ্গত, শুক্রবার (১৮ জুন) ইরানের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। ইরানের নির্বাচনের বিচার বিভাগীয় প্রধান ও আয়াতুল্লাহ খামেনির মিত্র ইব্রাহিম রাইসিসহ সাত প্রার্থীকে অনুমোদন দেয় দেশটির নির্বাচন পর্যবেক্ষক কমিটি। শেষপর্যন্ত প্রেসিডেন্ট নির্বাচনে চূড়ান্ত প্রার্থী ছিলেন সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি, মোহসেন রেজায়ি, আব্দুন নাসের হেম্মাতি এবং কাজিযাদে হাশেমি এই চার জন।

Related Articles

Leave a Reply

Close
Close