আশুলিয়াগার্মেন্টসপ্রধান শিরোনামশিল্প-বানিজ্যস্থানীয় সংবাদ

আশুলিয়ায় শ্রমিকদের অনশনের মুখে কারখানা খুলে দিল কর্তৃপক্ষ

নিজস্ব প্রতিবেদক: শ্রম আইন না মেনে আশুলিয়ায় ডুকাঠি অ্যাপারেলস লিমিটেডে নামে কারখানার শ্রমিকরা মজুরি বৃদ্ধির দাবিতে ও বন্ধ কারখানা খুলে দেয়ার দাবীতে মানববন্ধন, বিক্ষাভ ও প্রতীকি অনশন করেছে । তবে কারখানা কর্তৃপক্ষের দাবী, গত ২ মার্চ কলকারখানা অধিদপ্তরের সঙ্গে সভা করে মজুরী বৃদ্ধি করা হয়েছে শ্রমিকদের।

বুধবার (০৪ মার্চ) সকাল সাড়ে ১০ টার দিকে নবীনগর-চন্দ্রা মহাসড়কের আশুলিয়ার বাইপাইল সংলগ্ন আশুলিয়া প্রেস ক্লাবের সামনে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের  ব্যানারে   এই প্রতীকি অনশন করেন দুই শতাধিক শ্রমিক।

এসময় শ্রমিরা জানান, পূর্ব ঘোষিত মজুরী থেকে পিস প্রতি কমিয়ে পুনরায় মজুরি নির্ধারন করে গত ২০ ফেব্রুয়ারি বেতন দেয়। এর প্রতিবাদ জানালে কারখানার লিংকিংসহ প্রডাকশন বিভাগের শ্রমিকদের বের করে দিয়ে অনির্দিষ্ট সময়ের জন্য কারখানা বন্ধ ঘোষণা করে দেয় কতৃপক্ষ। এর প্রতিবাদে আজ সকাল থেকে তারা এই প্রতীকি অনশন করছে।

এ বিষয়ে ডুকাঠি কারখানার এইচআর কর্মকর্তা কাজী হাসান জানান, কারখানা বন্ধ ছিলো না। মুলত তিনটি সেকশনের ১১০ জন বে-আইনী দাবী তুলে আসছিলো। ফলে তিনটি সেকশন বন্ধ রাখা হয়েছে। পরে (০২ মার্চ) কলকারখানার অধিদপ্তরের সঙ্গে সভা করে শ্রমিকদের মজুরী বিষয়ে সম্বনয় করা হয়েছে। পাশাপাশি গতকাল (০৩ মার্চ) কারখানা খুলে দেয়া হয়েছে। যা নোটিশ দিয়ে জানানো হয়েছে।

এব্যাপারে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সহ-সাধারন সম্পাদক মো: ফরিদুল ইসলাম বলেন, আগামী ২৪ ঘন্টার মধ্যে যদি ঘটনার সুষ্ঠু সমাধান না হয় তাহলে ৬ মার্চ কারখানা মালিকের বাড়ি ঘেরাও করবে শ্রমিকরা।

Related Articles

Leave a Reply

Close
Close