খেলাধুলাপ্রধান শিরোনাম

কিউইদের বিপক্ষে হার দিয়ে ওয়ানডে মিশন শুরু করেছে টাইগাররা

ঢাকা অর্থনীতি ডেস্কঃ কিউইদের বিপক্ষে হার দিয়ে ওয়ানডে মিশন শুরু করেছে টাইগাররা। সিরিজের প্রথম ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে ৮ উইকেটের জয় পেয়েছে স্বাগতিক নিউজিল্যান্ড।

শনিবার বাংলাদেশ সময় ভোর ৪টায় ডানেডিনের ওভাল ইউনিভার্সিটি মাঠে টস হেরে আগে ব্যাট করে ৪১.৫ ওভারে মাত্র ১৩১ রানে সব উইকেট হারিয়ে থামে টাইগারদের ইনিংস। জবাবে ব্যাট করতে নেমে ২১.২ ওভারে ২ উইকেট হারিয়ে জয় নিয়ে মাঠ ছাড়েন হেনরি নিকলস ও উইল ইয়াং।

১৩২ রানের লক্ষ্যে ব্যাট করতে নামেন মার্টিন গাপটিল ও হেনরি নিকলস। এ জুটি ভাঙেন তাসকিন আহমেদ। তাসকিনের দারুণ এক ডেলিভারিতে পরাস্ত হন গাপটিল। ক্যাচ দেন উইকেটরক্ষক মুশফিকুর রহিমের হাতে। ৩ চার ও ৪ ছক্কা মারা গাপটিল ২৭ বলে ৩৮ রান করে সাজঘরে ফিরে যান। এরপর দেখেশুনে খেলতে থাকেন ডেভন কনওয়ে এবং হেনরি নিকোলস। এ দুই বাঁহাতি ব্যাটসম্যানের রানের লাগাম টেনে ধরেছিলেন দুই অফ স্পিনার মেহেদী হাসান মিরাজ এবং মেহেদী হাসান।

কনওয়ে আর নিকোলসের ৬৫ রানের জুটি ভাঙেন হাসান মাহমুদ। কনওয়ে ফ্লিক করতে গিয়ে মাহমুদউল্লাহ রিয়াদের হাতে ক্যাচ দেন। এরপর উইল ইয়ং আর হেনরি নিকোলস মিলে ইনিংসের ২২ তম ওভারেই দলকে জয় এনে দেন। দলীয় ১২৮ রানের সময় উইল ইয়াং বাউন্ডারি হাঁকালে জয়ে পৌঁছে যায় স্বাগতিকরা।

এর আগে টসে হেরে ওপেনিংয়ে আসেন টাইগার ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল ও লিটন দাস। ইনিংসের তৃতীয় বলে বোল্টকে পয়েন্টের ওপর দিয়ে ছক্কা বানিয়ে রানের খাতা খুলেন তামিম ইকবাল। পরের ওভারে ম্যাট হেনরিকে বাউন্ডারিতে পাঠিয়ে তামিমের রান দুই অঙ্কে উঠে। জন্মদিনে বড় কিছুর আভাস দিয়েছিলেন ওয়ানডে অধিনায়ক। তবে তৃতীয় ওভারে বোল্টের সোজা বল মিস করে এলবিডব্লিউ এর শিকার হন তামিম। ১৫ বলে ১৩ রান করে তামিম ফেরেন সাজঘরে।

মাঠে আসেন সৌম্য সরকার। বোল্টের শর্ট বলে পয়েন্টের ওপর দিয়ে খেলতে গিয়ে টাইমিংয়ে গড়বড় করেন। কভারে দাঁড়ানো অভিষিক্ত কনওয়ের জন্য স্রেফ ক্যাচ প্র্যাকটিস। ৩ বল খেলে কোনো রান না করেই সৌম্য ফেরেন সাজঘরে। ক্যারিয়ারের পঞ্চম ও নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় শূন্যের স্বাদ পেলেন সৌম্য।

প্রথম দুই ওভারে একটি ছক্কা, একটি চার। পরের ৮ ওভারে বাংলাদেশ কোনো বাউন্ডারি পায়নি। প্রথম পাওয়ার প্লে’তে রান ছিল মাত্র ৩৩। এরই মধ্যে হারান তামিম ও সৌম্যর উইকেট। পঞ্চম ওভারে বোল্টের জোড়া আঘাতে দুই ব্যাটসম্যান সাজঘরে ফেরার পর মন্থর গতিতে এগোয় বাংলাদেশের রান।

তামিম ও সৌম্য ফেরার পর রানের চাকা সচল রেখেছিলেন লিটন। উইকেটে থিতু হয়েছিলেন ডানহাতি এ ব্যাটসম্যান। কিন্তু বাজে এক শটে ইনিংসের সমাপ্তি টানলেন তিনি। পেসার জিমি নিশামের শর্ট বল মিড অন দিয়ে উড়িয়ে মারতে গিয়ে বোল্টের হাতে সহজ ক্যাচ দেন। ৩৬ বলে ১৯ রানে শেষ তার ইনিংস। তার আউটের সময় বাংলাদেশের রান ৩ উইকেটে ৪২।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ১৩১/১০, ৪১.৫ ওভার
রিয়াদ ২৭, মুশফিক ২৩, লিটন ১৯
বোল্ট ৪/২৭, সান্টনার ২/২৩, নিশাম ২/২৭

নিউজিল্যান্ড: ১৩২/২, ২১.২ ওভার
নিকোলস ৪৯*, গাপটিল ৩৮, কনওয়ে ২৭
তাসকিন ১/২৩, হাসান ১/৪৯

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close