স্বাস্থ্য

নারীদের ‘ভায়াগ্রা’

ঢাকা অর্থনীতি ডেস্ক: শারিরীক মিলনের প্রতি আকর্ষণ হারানো নারীদের জন্য এলো বিশেষ ওষুধ ‘ভাইলেসি’। প্যালাটিন টেকনোলোজিস ও অ্যামাগ র্মাসিউটিক্যালেসের তৈরি ওষুধটির অনুমোদন দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। গত ২১শে জুন দেশটির ওষুধ নিয়ন্ত্রক সংস্থা এটি বাজারে ছাড়ার অনুমতি দেয়।

এই থেরাপিকে অনেকেই ‘নারীদের ভায়াগ্রা’ হিসেবে দেখছেন। বিশেষজ্ঞদের মতে, ভাইলেসি নামের এই ওষুধটি অনেক নিরাপদ এবং কার্যকর, যা নারীদের যৌন অনুভূতি আবারো ফিরিয়ে আনতে সক্ষম।

ভাইলেসির রাসায়নিক নাম ব্রেমেলানোটাইড, যা মস্তিষ্কের যৌন তাড়না জাগানোর অংশটিকে সক্রিয় করে তোলে। ফলে যারা আগ্রহ হারিয়ে ফেলছেন, তাদের আবারো যৌন অনুভূতি তৈরি হয়।

ভাইলেসিকে এগিয়ে রাখছেন বিশেষজ্ঞরা। কারণ, এটি প্রয়োগে অ্যালকোহল গ্রহণে কোনো বাধা নেই। অ্যাডির বিপরীতে কিছু বাড়তি সুবিধা আছে। সহনশীল মাত্রার পার্শ্ব প্রতিক্রিয়া, দ্রুত কাজ করা ক্ষমতা আর প্রতিদিন নিয়ম করে খাওয়ার বিড়ম্বনা নেই- এসব বিবেচনায় ভাইলেসি এগিয়ে থাকছে৷ পার্শ্বপ্রতিক্রিয়া বলতে হালকা থেকে মাঝারি বমি ভাব হতে পারে। তবে সেটাও খুব বেশি সময় ভোগাবে না। আর এই বমি ভাবটা আসতে পারে প্রথম তিন ডোজের বেলায়।

শারীরিকভাবে মিলিত হবার অন্তত ৪৫ মিনিট আগে উরুতে কিংবা পেটে ইনজকশন আকারে এই ওষুধটি গ্রহণের পরামর্শ দিয়েছে এফডিএ। ২৪ ঘণ্টায় একবার এবং মাসে আট বারের বেশি না নেয়ার পরমার্শ দিয়েছে যুক্তরাষ্ট্রের ওষুধ নিয়ন্ত্রক প্রতিষ্ঠানটি।

ওষুধটি বাজারে ছাড়তেই বেশ রমরমা অবস্থা দুই প্রতিষ্ঠানের। ধারণা করা হচ্ছে বছর শেষে বিক্রির পরিমাণ এক বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে যেতে পারে। এর মধ্যে প্যালাটিনের শেয়ার একলাফে বেড়েছে ৪৪ শতাংশ। আর অ্যামাগের শেয়ার বেড়েছে ১১.৫ ভাগ।

Related Articles

Leave a Reply

Close
Close