বিনোদন

কোভিড-১৯ আক্রান্ত বরেণ্য অভিনেতা আতাউর রহমান

ঢাকা অর্থনীতি ডেস্কঃ করোনা ভাইরাসের শিকার হলেন দেশের বরেণ্য অভিনেতা মঞ্চসারথি আতাউর রহমান। গেল কয়েকদিন ধরেই তিনি বেশ অসুস্থ। তার শরীরে করোনার উপসর্গ দেখা দিলে নমুনা পরীক্ষা করা হয়। সেখানে রিপোর্ট এসেছে এই সাংস্কৃতিক ব্যক্তিত্ব করোনায় আক্রান্ত হয়েছেন।

তথ্যটি নিশ্চিত করেছেন তরুণ গীতিকবি, লেখক ও রাজনীতিবিদ সুজন হাজং।

তিনি আজ মঙ্গলবার, ৬ অক্টোবর নিজের ফেসবুকের দেয়ালে মঞ্চসারথির দুটি ছবি পোস্ট করে লিখেছেন, ‘বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য, সাংস্কৃতিক উপ-কমিটির চেয়ারম্যান মঞ্চসারথি আতাউর রহমান স্যার করোনায় আক্রান্ত। তার দ্রুত সুস্থতা কামনা করছি।’

৭৯ বছর বয়সী অভিনেতা আতাউর রহমান স্বাধীনতা পরবর্তীকালে বাংলাদেশের নাট্য আন্দোলনের অন্যতম পুরোধা ব্যাক্তিত্ব। বিশেষ করে এদেশের মঞ্চ নাটকের বিকাশে তার অবদান অনস্বীকার্য। মঞ্চের জন্য তিনি লিখেছেন, নির্দেশনা দিয়েছেন, অভিনয়ও করেছেন।

আতাউর রহমান ১৯৪১ সালের ১৮ জুন তদানীন্তন ব্রিটিশ ভারতের বেঙ্গল প্রেসিডেন্সির (বর্তমান বাংলাদেশ) নোয়াখালী জেলায় জন্মগ্রহণ করেন। তার শৈশব কেটেছে নোয়াখালীতে, তার মামার বাড়িতে। সেখানেই তিনি প্রথম জুল ভার্ন রচিত টুয়েন্টি থাউজেন্ড লিগস আন্ডার দ্য সি পড়েন। পাশাপাশি রবীন্দ্রনাথ ঠাকুরের কাব্য, উপন্যাস, ছোটগল্প, শরৎচন্দ্র চট্টোপাধ্যায় রচনাবলি, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় রচনাবলির সাথে পরিচিত হন।

আতাউর রহমান চট্টগ্রাম কলেজিয়েট স্কুল থেকে মাধ্যমিক এবং চট্টগ্রাম কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। পরে ১৯৬৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মৃত্তিকা বিজ্ঞান বিষয়ে এমএসসি ডিগ্রি অর্জন করেন।

১৯৬৮ সালে ফজলে লোহানীর বাড়িতে প্রতিষ্ঠিত হয় ‘নাগরিক নাট্য সম্প্রদায়’। তিনি ছিলেন এর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক। সেই শুরু। আজ অবধি নিজেকে জড়িয়ে রেখেছেন মঞ্চ-অভিনয়ে।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close