খেলাধুলাপ্রধান শিরোনাম

ক্রিকেটকে বিদায় জানালেন মরগান

ঢাকা অর্থনীতি ডেস্ক: গত বছরের মাঝামাঝি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন এউইন মরগান। এবার নতুন বছরে এসে দিলেন সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) আনুষ্ঠানিকভাবে সব ধরনের ক্রিকেটকে বিদায় বলেছেন ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী এই অধিনায়ক।

১৩ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে তার সবচেয়ে বড় সাফল্য, ইংল্যান্ডকে প্রথমবার ওডিআই বিশ্বকাপ জেতানো। ২০১৯ বিশ্বকাপ ফাইনালে লর্ডসে রুদ্ধশ্বাস ম্যাচে নিউজিল্যান্ডকে হারায় ইংল্যান্ড। ২০১০ সালে টি-২০ বিশ্বকাপ জয়ী দলের সদস্যও তিনি। ইংল্যান্ডের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। এছাড়া ওয়ানডেতে দেশটির হয়ে এখন পর্যন্ত সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন মরগানই। তার নেতৃত্বে ওডিআই ক্রিকেটে শীর্ষস্থান দখল করেছিল ইংল্যান্ড।

ইংল্যান্ডের হয়ে ২২৫টি ওয়ানডে ম্যাচে ৬ হাজার ৯৫৭ রান করেছেন মরগান। হাঁকিয়েছেন ১৩টি সেঞ্চুরি। ওয়ানডেতে ১২৬ ম্যাচে দেশকে নেতৃত্ব দিয়েছেন। ৬০ শতংশ জয়ের পরিসংখ্যানসহ জিতেছেন ৭৬ ম্যাচ।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ভারতের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির সমান সংখ্যাক ৭২ ম্যাচে দেশকে নেতৃত্ব দিয়েছেন মরগান। ক্রিকেটের এই সংস্করণে যেটি ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ সংখ্যাক ম্যাচে নেতৃত্ব দেয়ার রেকর্ড এবং টি-২০ তে দ্বিতীয় সর্বোচ্চ। সবচেয়ে বেশি ৭৬ টি ম্যাচে নেতৃত্ব দেয়ার রেকর্ডটি অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চের দখলে। ১১৫টি আন্তর্জাতিক টি-২০ খেলে ২ হাজার ৪৫৮ রান করেছেন মরগান।

আর টেস্ট ক্রিকেটে ১৬ ম্যাচ খেলে ২টি সেঞ্চুরি করেছেন। ওডিআই ক্রিকেটে ইনিংসে সর্বাধিক ছয় মারার রেকর্ড তার দখলে। ২০১৯ বিশ্বকাপ ক্রিকেটে আফগানিস্তানের বিরুদ্ধে ১৭টি ছয় মেরেছিলেন এই ব্যাটার।

এই ক্রিকেটার ২০০৬ থেকে তিন বছর খেলেছেন আয়ারল্যান্ডের হয়েই। আইরিশ দয়ের হয়ে ২৩টি ওডিআই খেলেছেন মরগান। এরপর ইংল্যান্ডের জার্সিতে খেলা শুরু করেন।

Related Articles

Leave a Reply

Close
Close