আশুলিয়াপ্রধান শিরোনামস্থানীয় সংবাদ

বিশ্বের সবচেয়ে ছোট গরু এখন আশুলিয়ায়, ওয়াল্ড রেকর্ডের অপেক্ষায় (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক: বিশ্বের সবচেয়ে ছোট গরু এখন বাংলাদেশে। অবাক হলেও বিষয়টা সত্যি। আশুলিয়ার একটি খামারে এমন গরুর দেখা মিলবে। মাত্র ২০ ইঞ্চি উচ্চতার গরুটি বাংলাদেশের হয়ে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড গড়তে চলেছে। এলাকার মানুষেরও অঅগ্রহের কমতি নেই।

প্রতিদিনই গোসল ও হাত পায়ের নতে হয় আলাদা যত্ন। আচার-আচরনের জন্যই নাম রাখা হয়েছে রানী। ছোট আকৃতির গরুটি এখন লালন পালন হচ্ছে আশুলিয়ার পাথালীয়া ইউনিয়নের চারিগ্রামে শিকড় এগ্রো লিমিটেড ফার্মে। শখের বসে বছর খানেক নওগাঁ থেকে সাড়ে ৩ লাখ টাকায় প্রত্যন্ত গ্রামের কৃষকের খামার থেকে সংগ্রহ করে । মূলত ভূটানের বক্সার ভুট্টি জাতের বামন গরু এটি। খামারে ১২ টি এই জাতের গরুর মধ্যে দুই বছর বয়সী রানী সবচেয়ে ছোট। খাবার দাবারসহ তার পরিচর্যায় রয়েছে আলাদা যত্ন।

এ বিষয়ে গরুর পরিচর্যাকারী মামুন জানান, প্রতিদিন নিয়ম করে গোসল করানোসহ হাত পায়ের আলাদা যত্ন নিতে হয়। শরীরে ময়লা থাকলে ঘুমাতে চায় না রানী।

শিকড় এগ্রো ফার্মের ব্যবস্থাপক তানভীর হাসান জানান, গরুটির চালচলনের অবস্থা থেকে তার নামকরন হয়েছে রানী। ফার্মের সবচেয়ে আর্কষনীয় ও যত্নে বেড়ে উঠছে।

এ বিষয়ে শিকড় এগ্রো ফার্মের ব্যবস্থাপনা পরিচালক কাজী মো. আবু সুফিয়ান জানান, ২০১৯ সালের ৭ আগষ্ট জন্ম নেয়া রানীখ্যাত গুরুটি উচ্চতায় ২০ ইঞ্চি আর প্রস্থ ২৭ ইঞ্চি ও ওজন ২৬ কেজি। যা বিশ্বের সবচেয়ে ছোট গরু। খামার মালিক গত ১ জুলাই গিনেজ বুক অফ ওয়াল্ড রেকর্ড দপ্তরে আবেদন করেছেন। তারা পরদিন ২ জুলাই গিনেজ বুক অফ ওয়াল্ড রেকর্ডের ম্যানেজমেন্ট টিম ইমেইলে যোগাযোগ করেছেন। এবং পরবর্তী প্রক্রিয়ার হিসেবে শিকড় এগ্রোফার্ম গতকাল ৪ জুলাই ফরমপুরনসহ রানীর বিস্তারিত তথ্য ইমেইলে জমা দিয়েছে ওয়াল্ড রেকর্ডের দপ্তরে।

বর্তমানে অনেকে গরুটি কিনতে আগ্রহ প্রকাশ করেছেন। দাম উঠেছে ১০ লাখ টাকার উপরে। গরুটি বিষয়ে জানতে পেরে আশেপাশের উৎসুক জনতার আগ্রহের কমতি নেই। এছাড়া দর্শনার্থীদের জন্য দেখার ব্যবস্থা থাকলেও স্বাস্থ্যবিধি মেনে আসার অনুরোধ জানান কাজী মো. আবু সুফিয়ান।

পাথালিয়া ইউনিয়নের মেম্বার শফিউল আলম সোহাগ জানান, খবর পেয়ে আমরা স্থানয়িসহ কয়েক’জন গরুটি দেখতে গিয়েছি। আর যদি ওয়াল্ড রেকর্ড হয়। তাহলে আমাদের দেশের ও আমাদের এলাকার গর্ব।

এ বিষয়ে পশু চিকিৎসক ডা. আতিকুজ্জামান জানান, ইতিমধ্যে গরুটি খামার পক্ষে থেকে ডাক্তারি পরীক্ষা করেছেন। প্রাথমিকভাবে গরুটি সুস্থ ও স্বাভাবিক রয়েছে। এটা আর বাড়ার সম্ভববনা নেই।

গিনেজ বুক অফ ওয়াল্ড রেকর্ড মতে, সবশেষ ২০১৫ সালে ভারতে কেরেলা রাজ্যে মানিক্যাম নামে গরুটি উচ্চতা ২৪ ইঞ্চি ও ৪০ কেজি ওজন নিয়ে ওয়াল্ড রেকর্ড স্বীকৃতি পায়। আর বাংলাদেশের রানীর উচ্চতা ২০ ইঞ্চি ও ওজন মাত্র ২৬ কেজি।

ভিডিও দেখুন:

Related Articles

Leave a Reply

Close
Close