দেশজুড়েপ্রধান শিরোনাম

ক্ষেতে ধান খাওয়ায় ক্ষোভে বাবুই পাখিকে পুড়িয়ে হত্যা!

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ক্ষেতের ধান খেয়েছে বাবুই পাখিরা। সেই ক্ষোভে আগুন দিয়ে পুড়িয়ে মেরেছেন অর্ধশতাধিক পাখি।

শুক্রবার (৯ এপ্রিল) ঝালকাঠির নলছিটি উপজেলার ভৈরবপাশা ইউনিয়নে ঘৃণ্য এ ঘটনাটি ঘটেছে। আগুনে বাবুই পাখির ১১টি বাসা পুড়ে যায়। তবে ঘটনাস্থল থেকে ৩৩টি মৃত ছানা পাওয়া গেছে। পুড়ে যাওয়া বাকি পাখিগুলোর হদিস পাওয়া যায়নি।

এলাকার সিদ্দিক মার্কেটের সামনের তালগাছে থাকা বাবুই পাখির বাসায় বাঁশের মাধ্যমে আগুন জ্বালিয়ে পুড়িয়ে মারার এই অমানবিক কাজটি করেছেন ক্ষেতের মালিক জালাল সিকদার। তবে তিনি তা স্বীকার করেছেন।

স্থানীয় বাসিন্দা জুলহাস মল্লিক বলেন, নিষ্ঠুর ও ঘৃণ্য এই কাজ একজন মানুষ করতে পারে, তা ভাবতেই অবাক লাগে। বাবুই পাখির অপরাধ, তারা নাকি খে তের ধান খেয়ে ফেলে!

এলাকার পাখিপ্রেমী অভিজিৎ বলেন, বন বিভাগ ঝালকাঠিকে ইতোমধ্যেই মৌখিকভাবে জানানো হয়েছে। শনিবার (১০ এপ্রিল) লিখিতভাবে অভিযোগ আকারে জানানো হবে। তবে এ ঘটনায় কর্তৃপক্ষের কাছে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য দাবি জানান এলাকাবাসী।

জানতে চাইলে পাখির বাসায় আগুন দেওয়ায় অভিযুক্ত জালাল সিকদার ঘটনা স্বীকার করে বলেন, প্রতিদিন আমার ক্ষেতের ধান পাখি খেয়ে ফেলে। এ জন্য আমি আর্থিক লোকসানের দিকে যাচ্ছিলাম। তাই এ কাজ করি।

ঝালকাঠি সদর উপজেলা বন কর্মকর্তা কার্তিক চন্দ্র মণ্ডল বলেন, মৌখিক অভিযোগ পেয়েছি। এটা যদিও খুলনা বন ও বণ্য প্রাণী বিভাগের আওতায়। আমাদের ঝালকাঠি অফিস হলো সামাজিক বন বিভাগের। তবু আজ আমি ঘটনাস্থলে যাব।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close