দেশজুড়েপ্রধান শিরোনাম

খুলছে শিল্প কারখানা, কর্মস্থলে ফিরতে মহাসড়ক ও ঘাটে মানুষের ভিড়

ঢাকা অর্থনীতি ডেস্ক: রবিবার (১লা আগস্ট) থেকে রপ্তানিমুখী সব শিল্প কারখানা খোলার খবরে কর্মস্থলে ফিরতে শুরু করেছেন শ্রমিকরা। এতে কঠোর বিধিনিষেধের মধ্যেও ঘাট ও মহাসড়কে বাড়ছে যাত্রী ও যানবাহনের চাপ। তবে গনপরিবহন বন্ধ থাকায় ভোগান্তি নিয়েই ফিরছেন তারা।

শনিবার (৩১ জুলাই) সকাল থেকে শিমুলিয়া-বাংলাবাজার ঘাটে মানুষ ও যানবাহনের ভিড় বাড়তে শুরু করেছে। ঢাকা-টাঙ্গাইল ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কেও রাজধানীমুখী মানুষের চাপ বেড়েছে। গণপরিবহণ না থাকায় বৃষ্টি উপেক্ষা করে পণ্যবাহী ট্রাক, রিক্সা-ভ্যানে করে ঢাকার দিকে ছুটছে কর্মজীবি মানুষ। কয়েক দফা বাহন পরিবর্তন করে, পায়ে হেটে যে যেভাবে পারছেন ফিরছেন কর্মস্থলে।

শিমুলিয়া ঘাটে জরুরী যাত্রী, পণ্যবাহী পরিবহণ ও ছোটগাড়ি পারাপারের জন্য ১০টি ফেরি চলছে। ঘাটে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। বাংলাবাজার ঘাটেরও পারাপারের অপেক্ষায় রয়েছে চারশতাধিক পণ্যবাহী ট্রাক। এছাড়া, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটেও যাত্রীদের চাপ বেড়েছে। জরুরী পণ্যবাহী পরিবহণের পাশাপাশি ৬টি ফেরি দিয়ে পারাপার হচ্ছে মানুষ। কঠোর নিষেধাজ্ঞা থাকলেও নানা অজুহাতে ছোটগাড়ি ও যাত্রী পারাপার করা হচ্ছে। ফেরিতে মানা হচ্ছেনা স্বাস্থ্যবিধি ও সামাজিক দুরত্ব। মোটর সাইকেল, সিএনজি অটোরিকশা ও প্রাইভেটকারে কয়েকগুণ ভাড়া দিয়ে যাত্রীরা রাজধানীতে ফিরছেন।

করোনা সংক্রমণ রোধে চলমনা কঠোর লকডাউনের মধ্যেই শিল্প-কারখানা খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। শুক্রবার (৩০ জুলাই) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রকাশিত প্রজ্ঞাপনে এ তথ্য নিশ্চিত করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, সার্বিক পরিস্থিতি বিবেচনায় পহেলা আগস্ট সকাল ৬টা থেকে রপ্তানিমুখী সব শিল্প-কারখানা, চলমান বিধিনিষেধের আওতার বাইরে রাখা হলো। এর মাধ্যমে ৫ আগস্ট পর্যন্ত ঘোষিত কঠোর বিধিনিষেধের মধ্যে শিল্প-কারখানা বিষয়ে সরকারি সিদ্ধান্তে পরিবর্তন আসল।

ঈদ পরবর্তী কঠোর বিধিনিষেধে ৫ আগস্ট পর্যন্ত সব শিল্প-কারখানা বন্ধ রাখার বিষয়ে অনড় অবস্থানে ছিলো সরকার। তবে দেশের অর্থনীতি সচল রাখার স্বার্থে এবং আন্তর্জাতিক বাজার হারানোর শঙ্কা বিবেচনায় নিয়ে রপ্তানিমুখী শিল্প-কারাখানা খুলে দেয়ার সরকারের কাছে কয়েক দফা আবেদন জানায় ব্যবসায়ীরা।

Related Articles

Leave a Reply

Close
Close