প্রধান শিরোনামব্যাংক-বীমাশিল্প-বানিজ্য

গত অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধিতে দক্ষিণ এশিয়ায় এগিয়ে বাংলাদেশ

ঢাকা অর্থনীতি ডেস্কঃ দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের তুলনায় গত অর্থবছরে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি অর্জনের ক্ষেত্রে বাংলাদেশ সবচেয়ে বেশি ভালো করবে বলে জানিয়েছে বিশ্বব্যাংক।

বৃহস্পতিবার ওয়াশিংটনে বিশ্বব্যাংকের সদর দফতর থেকে কোভিড-১৯’র প্রেক্ষাপটে ভার্চুয়াল বার্ষিক সভা শুরুর আগে দক্ষিণ এশিয়ার সর্বশেষ অর্থনৈতিক গতিধারার ওপর তৈরি করা রিপোর্টটি প্রকাশ করা হয়েছে। এতে সব দেশের জিডিপি প্রবৃদ্ধি কমে গেলেও বাংলাদেশ, নেপাল ও ভুটানেরটা বাড়বে বলে অনুমান করা হয়েছে।

এদিকে বিশ্বব্যাংক বলেছে, গত ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি হবে দুই শতাংশ। তবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর গত আগস্টে প্রকাশিত সাময়িক হিসাবে বলা হয়েছে, ওই অর্থবছরে প্রবৃদ্ধি হয়েছে ৫ দশমিক ২ শতাংশ।

অর্থবছর শুরুর সময়ে তারতম্য থাকলেও অর্থবছর ২০ এ ভারতের প্রবৃদ্ধি বাড়বে না। উল্টো কমে যাবে ৯ দশমিক ৬ শতাংশ (ভারতের অর্থবছর শুরু হয় এপ্রিলে), পাকিস্তানের কমবে ১ দশমিক ৫ শতাংশ।

একইভাবে মালদ্বীপের ১৯ দশমিক ৫, শ্রীলংকার ৬ দশমিক ৭, আফগানিস্তানের ৫ দশমিক ৫ শতাংশ প্রবৃদ্ধি কমে যাবে। তবে ভুটানের ১ দশমিক ৫ আর নেপালের দশমিক ২ শতাংশ বাড়বে। বিশ্ব অর্থনীতিকে কোভিড-১৯ যে হঠাৎ তছনছ করে দিলো, বিশ্বব্যাংকের বিশ্লেষণে সব তারই প্রভাব বলে উল্লেখ করা হয়েছে।

এদিকে সম্প্রতি অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল জানান, রফতানি রেমিট্যান্স বাড়ছে। অর্থনীতিতে কর্মচাঞ্চল্য ফিরে এসেছে। আমরা আশা করছি, লক্ষ্যমাত্রা অর্জন করতে পারব।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close