তথ্যপ্রযুক্তি

গ্রামবাসীর জন্য নিজেই বানালেন বিদ্যুৎকেন্দ্র

ঢাকা অর্থনীতি ডেস্ক: কেনিয়ার একটি গ্রামে রাতে অন্ধকারাচ্ছন্ন থাকে পুরো গ্রাম। একদম কোনো রকম আলো ছাড়া একটি গ্রাম। যেখানে পড়াশোনা নিয়ে রীতিমতো বিড়ম্বনায় পড়তে হয় শিক্ষার্থীদের।

গ্রামটি বিদ্যুৎহীন থাকায় যখন বিপাকে ছিল সেখানকার জনজীবন ঠিক তখনই ভুক্তভোগী গ্রামবাসীর জন্য এগিয়ে আসেন সেই গ্রামেরই একজন বাসিন্দা জন মাগিরো। যিনি নিজেও বিদ্যুৎহীন জীবন নিয়ে অতিষ্ঠ হয়ে এক পর্যায়ে সিদ্ধান্ত নিলেন একটি বিদ্যুৎকেন্দ্র তৈরি করার। যেমন ভাবনা তেমনি কাজ- তৈরি করে ফেললেন নিজের ও গ্রামবাসীর জন্য ছোট একটি বিদ্যুৎকেন্দ্র। আর সেটি সরবরাহ করেছেন তার কয়েকশ প্রতিবেশীকে। কাজটির জন্য ব্যাপকভাবে প্রশংসিতও হয়েছেন জন মাগিরো।

২১ বছর বয়সী জন মাগিরো ফেলে দেওয়া লোহালক্কর ও পুরনো সাইকেলের যন্ত্রাংশ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে চেষ্টা চালিয়েছিলেন বিদ্যুৎ উৎপাদন করার।

জনের ভাষ্যমতে, তিনি সাইকেল ডায়নামো ব্যবহার করে গ্রামের অন্ধকার দূর করার চেষ্টা করেছিলেন। প্রথমে ডায়নামো ০.৫ ওয়াট বিদ্যুৎ উৎপাদন হতো যা যথেষ্ট ছিল না। এরপর তিনি পুরনো গাড়ির আল্টারনেটর, চুম্বক ও যন্ত্রাংশ ব্যবহার করা শুরু করলেন। জন জেনারেটর চালানোর জন্য ব্যবহার করতেন নদীর পানি। ক্রমশ তার এ বিদ্যুৎ নেটওয়ার্ক বড় হচ্ছে।

জানা গেছে, বর্তমানে সেখানকার আরও ৭৫০ জনের জন্য পর্যাপ্ত হারে বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে। যে গ্রামটিতে কখনো কেউ রাতে আলোর দেখা পায়নি, আগে যেখানে আলোর জন্য কেরোসিনের কুপি ব্যবহার করতো সবাই সেখানে এখন বিদ্যুতের আলো দেখছেন গ্রামবাসী। মাত্র ২১ বছরের জনের এ অভূতপূর্ব উদ্ভাবন গ্রামবাসীর জীবন আলোকিত তো করেছেই; একইসাথে চমকে দিয়েছে গোটা বিশ্বকে।

Related Articles

Leave a Reply

Close
Close