প্রধান শিরোনামবিশ্বজুড়ে

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ: ২৪ ঘণ্টায় যা কিছু ঘটল

ঢাকা অর্থনীতি ডেস্ক: আজ বুধবার (২ মার্চ)। রাশিয়া-ইউক্রেন হামলার সপ্তম দিন। গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে হামলা চালানোর নির্দেশ দেন। এরপর ইউক্রেনের রাজধানী কিয়েভে ক্ষেপণাস্ত্র হামলা চালায় রুশ বাহিনী। ধ্বংস করে বিভিন্ন বিমানঘাঁটি ও গুরুত্বপূর্ণ স্থাপনা। হামলা থেকে বাঁচতে ইউক্রেন থেকে পালাচ্ছে লাখো মানুষ। দুই পক্ষের মধ্যে সংঘর্ষের খবর পাওয়া যাচ্ছে।

জেনে নেওয়া যাক মঙ্গলবার (১ মার্চ) থেকে এখন পর্যন্ত গত ২৪ ঘণ্টায় যা ঘটেছে।

কিয়েভের একটি টিভি টাওয়ারে রাশিয়ার হামলায় অন্তত পাঁচজন নিহত হয়েছে।

ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভের ফ্রিডম স্কোয়ারে হামলায় অন্তত ১০ বেসামরিক লোক নিহত হয়েছে।

মস্কোর হতাশার মধ্যে রাশিয়া বেসামরিক লক্ষ্যবস্তুতে আঘাত করবে বলে আশঙ্কা বেড়েছে। কারণ ইউক্রেনে ছয় দিনের আক্রমণের পরেও তারা এখনও প্রত্যাশিত অগ্রগতি করতে পারেনি।

ইউক্রেনীয় শহরগুলোতে উত্তেজনা বেশি, বিশেষ করে কিয়েভে। কারণ স্যাটেলাইট চিত্রগুণো রাজধানীর বাইরে একটি বিশাল রাশিয়ান অস্ত্রবাহী বহরের ছবি প্রকাশ করেছিল।
ইউক্রেনের দক্ষিণ সীমান্তে সৈন্য সংখ্যা দ্বিগুণ করছে বেলারুশ।

মার্কিন আকাশে সব ধরনের রাশিয়ান ফ্লাইট (বাণিজ্যিক ও ব্যক্তিগত) বাতিল করার খবর নিশ্চিত করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

রুশ বাহিনী ইউক্রেনের খারসন শহরের নিয়ন্ত্রণ নিয়েছে।

প্রায় দুই মাস ধরে ইউক্রেন সীমান্তে প্রায় ২ লাখ সেনা জড়ো করে রাশিয়া। রাশিয়ার সেনা মোতায়েন নিয়ে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো বারবার সতর্কতা দিয়েছিল। কিন্তু বরাবরই রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর আশঙ্কা উড়িয়ে দিয়েছে।

যুদ্ধবিরতিতে আসতে সোমবার (২৮ ফেব্রুয়ারি) বেলারুশে প্রথমবার আলোচনায় বসে রাশিয়া-ইউক্রেনের প্রতিনিধি দল। তবে আলোচনায় কোনো সমাধান আসেনি। তাই দুই দেশকেই দ্বিতীয় দফা বৈঠকে বসতে হচ্ছে।

Related Articles

Leave a Reply

Close
Close