দেশজুড়ে

‘শরীফ থেকে শরীফা’: ৫ সদস্যের কমিটি গঠন

ঢাকা অর্থনীতি ডেস্ক: আলোচিত-সমালোচিত সপ্তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বইয়ে ‘মানুষে মানুষে সাদৃশ্য ও ভিন্নতা’ অধ্যায়ে শরীফ থেকে শরীফা হওয়ার গল্প পর্যালোচনায় পাঁচ সদস্যের উচ্চপর্যায়ের বিশেষজ্ঞ কমিটি গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, বুধবার (২৪ জানুয়ারি) এক বিজ্ঞপ্তিতে এনসিটিবিকে সহায়তায় এই কমিটি গঠন করা হয়েছে। পাঁচ সদস্যের উচ্চপর্যায়ের বিশেষজ্ঞ এই কমিটি, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডকে (এনসিটিবি) গল্পটি পর্যালোচনায় সার্বিক সহায়তা করবে।

এ কমিটির আহ্বায়ক করা হয়েছে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আব্দুর রশীদকে। আর সদস্য হিসেবে রয়েছেন, ইসলামিক ফাউন্ডেশনের গভর্নর মুফতি মাওলানা কফিল উদ্দীন সরকার, এনসিটিবির শিক্ষাক্রম ইউনিটের সদস্য অধ্যাপক মো. মশিউজ্জামান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মো. আব্দুল হালিম এবং ঢাকা আলিয়া মাদরাসার অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ আব্দুর রশিদকে।

উল্লেখ্য, গত ২১ জানুয়ারি শরীফার গল্পের পাতা জনসম্মুখে ছিঁড়ে আলোচনায় আসেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের খণ্ডকালীন শিক্ষক আসিফ মাহতাব। এরপর তাকে চাকরিচ্যুত করা হয়। যা নিয়ে পুরো দেশজুড়ে চলছে নানা আলোচনা, সমালোচনা ও প্রতিবাদ-বিক্ষোভ।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close