দেশজুড়ে

শুক্রবার জাবিতে প্রজাপতি মেলা শুরু

ঢাকা অর্থনীতি ডেস্ক: ‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ এ স্লোগানকে সামনে রেখে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘প্রজাপ্রতি মেলা-২০২১’।

মেলার আহ্বায়ক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনোয়ার হোসেন জানিয়েছেন, আগামীকাল শুক্রবার (১০ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তন চত্বরে প্রাণিবিদ্যা বিভাগের কীটতত্ত্ব শাখার আয়োজনে মেলাটি অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ার শিক্ষক লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেন তিনি।

অধ্যাপক মনোয়ার বলেন, ‘গত বছর করোনা পরিস্থিতির কারণে মেলা হয়নি। এ বছর মেলা অনুষ্ঠিত হওয়ার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে অনুমতি নেওয়া হয়েছে। করোনা পরিস্থিতির কারণে মেলায় বাড়তি সতর্কতা হিসেবে র‌্যালি বাতিল করা হয়েছে এবং মেলার কর্মীদের জন্য ফ্রি মাস্কের ব্যবস্থা করা হয়েছে। আমরা সবাইকে বিশেষভাবে স্বাস্থ্যবিধি মানার জন্য অনুরোধ করছি।’

অন্য বছরের মতো এবারও মেলার আয়োজনে থাকছে অ্যাওয়ার্ড প্রদান, শিশু কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কুইজ, বক্তৃতা, প্রজাপতি বিষয়ক বির্তক প্রতিযোগিতা, প্রজাতির ছবি ও ডকুমেন্টারি প্রদর্শনী।

প্রজাপতির সংরক্ষণে সার্বিক অবদানের জন্য এবারের প্রজাপতি মেলায় জনাব মো. হাসমত আলীকে Butterfly Award-2021 প্রদান করা হবে। তিনি আলহাজ ফরহাদ আলী মেমোরিয়াল ডিগ্রি কলেজ, সিরাজগঞ্জের সহকারী অধ্যাপক। বাটারফ্লাই ইয়াং ইনথুসিয়াস্ট (Butterfly Young Enthusiast-2021) অ্যাওয়ার্ড দেয়া হবে আশিকুর রহমান সমীকে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী।

প্রজাপতি সংরক্ষণ ও গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতি বছর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এ প্রজাপতি মেলা অনুষ্ঠিত হয়।

Related Articles

Leave a Reply

Close
Close