প্রধান শিরোনামশিল্প-বানিজ্যসাভার

চামড়া ব্যবসায়ীরা সঠিক মূল্য পাচ্ছে কিনা দেখতে গেলেন শিল্পসচিব

নিজস্ব প্রতিবেদকঃ শিল্পসচিব জাকিয়া সুলতানা বলেছেন, স্থানীয়ভাবে কোরবানির পশুর চামড়া চার/পাঁচ ঘণ্টার মধ্যে লবণযুক্ত করে সংরক্ষণ করতে হবে। জেলা-উপজেলা পর্যায়ে প্রশাসনের সহায়তায় অস্থায়ীভাবে কোরবানির চামড়া সংরক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আমাদের লক্ষ্য পরিবেশসম্মতভাবে চামড়া সংরক্ষণ করা। চামড়া পচনশীল পণ্য হওয়ায়, এটাকে সময় মতো পর্যাপ্ত পরিমাণ লবণযুক্ত করে যথাযথভাবে প্রক্রিয়ায় সংরক্ষণ করতে হবে।

বৃহস্পতিবার (২২ জুলাই) সাভারের বিসিক চা চামড়া শিল্পনগরীতে আকস্মিক পরিদর্শনকালে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিল্পসচিব এসব কথা বলেন।

তিনি বলেন, এই আকস্মিক পরিদর্শনের উদ্দেশ্য হলো মৌসুমী ব্যবসায়ীরা সঠিক মূল্য পাচ্ছে কিনা, চামড়ায় সঠিকভাবে লবণ যুক্ত করা হচ্ছে কিনা এবং লবণের কোনো সিন্ডিকেট তৈরি হচ্ছে কিনা এই বিষয়গুলো তদারকি করা।

তিনি বলেন, মৎস্য ও প্রাণিসম্পদ, বাণিজ্য এবং শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে পবিত্র ঈদুল আজহায় কোরবানিকৃত পশুর চামড়া সংরক্ষণ ও ন্যায্যমূল্য নিশ্চিতকল্পে মনিটরিং টিম গঠন করা হয়েছে। এই টিমগুলো কেন্দ্রীয়ভাবে ও মাঠ পর্যায়ে কাজ করছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের দিকনির্দেশনায় চামড়ার সঠিক দাম ও সংরক্ষণের বিষয়টি সর্বাধিক গুরুত্ব দিয়ে মনিটরিং করা হচ্ছে। কোরবানিকৃত পশুর চামড়া নিয়ে যেন কোনো ধরনের বিশৃঙ্খলা বা অব্যবস্থাপনা তৈরি না হয় সেটিও মনিটরিং টিমগুলো নিশ্চিত করছে।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close