প্রধান শিরোনামস্বাস্থ্য

চীনের সিনোফার্মের টিকা প্রয়োগ শুরু

ঢাকা অর্থনীতি ডেস্ক: করোনাভাইরাসের সংক্রমণ রোধে উপহার হিসেবে পাওয়া চীনের সিনোফার্মের টিকার পরীক্ষামূলক প্রয়োগ শুরু হয়েছে।

মঙ্গলবার (২৫ মে) সকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পরীক্ষামূলক এ টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ঢাকা মেডিকেল কলেজের পঞ্চম বর্ষের শিক্ষার্থী অনন্যা সালাম সমতা প্রথম ব্যক্তি হিসেবে এই গ্রহণ করেন।

এদিন রাজধানীর চারটি সরকারি হাসপাতাল- ঢাকা মেডিকেল কলেজ, স্যার সলিমুল্লাহ, মুগদা ও সোহরাওয়ার্দী মেডিকেল কলেজে চিকিৎসক, নার্স ও টেকনোলজিস্টদের পরীক্ষামূলকভাবে এ টিকা প্রদান করা হয়। পরীক্ষামূলক টিকা প্রদানের পর টিকা গ্রহণকারীদের সাত থেকে ১০ দিন পর্যবেক্ষণে রাখা হবে। এরপর চীন থেকে পাওয়া উপহারের পাঁচ লাখ ডোজ টিকা আড়াই লাখ মানুষকে দেওয়া হবে।

চুক্তি সম্পন্ন হলে জুনেই চীন থেকে আনা টিকা গণহারে প্রয়োগ সম্ভব বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ড. জাহিদ মালিক। তিনি আরও বলেন, চীনের সঙ্গে আমাদের পুরোপুরি চুক্তি সম্পূর্ণ হলে সারাদেশে গণহারে টিকার প্রয়োগ শুরু হবে।

সরকারের এ সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা জানান, শুরুতে একটু ভয় কাজ করছিল। পরে টিকা নিয়েছি। এখন খুবই ভালো লাগছে।

দশ দিনের মধ্যে দেশে সব সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে এই টিকার প্রয়োগ শুরু হবে বলেও জানান মন্ত্রী।

Related Articles

Leave a Reply

Close
Close