দেশজুড়েপ্রধান শিরোনাম

ছাত্রী ধর্ষণের প্রতিবাদে মুখে কালো কাপড় বেধে প্রতিবাদ

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ছাত্রী ধর্ষণের প্রতিবাদে আজ মঙ্গলবারও প্রতিবাদে শামিল হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আজ সকাল থেকে মুখে কালো কাপড় বেঁধে শত শত শিক্ষার্থী ক্যাম্পাসে মৌন মিছিল করেছেন। প্রতিবাদী এসব শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের মূর্তিগুলোর চোখেও কালো কাপড় বেঁধে দেন। এ ঘটনার প্রতিবাদে আজ দিনভর নানা কর্মসূচি রয়েছে।

গত রোববার(৫ জানুয়ারি) গভীর রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী ক্যাম্পাস থেকে বান্ধবীর বাসায় যাওয়ার পথে ধর্ষণের শিকার হন। ছাত্রীকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। তাঁকে হাসপাতালের ওয়ান-স্টপ ক্রাইসিস সেন্টারে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় ক্যান্টনমেন্ট থানায় মামলা হয়েছে।

ঘটনার প্রতিবাদে রোববার(৫ জানুয়ারি) রাত থেকে বিক্ষোভে ফেটে পড়েন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।সোমবার(৬ জানুয়ারি) সকাল থেকে দিনভর বিশ্ববিদ্যালয় এলাকা, শাহবাগে প্রতিবাদী মিছিল করেন শিক্ষার্থীরা। তাঁরা ধর্ষণকারীকে দ্রুত খুঁজে বের করার ও বিচারের দাবি জানান। বিকেলে শিক্ষার্থীরা রাজধানীর কুর্মিটোলায় ঘটনাস্থলে যান। তারা অপরাধীকে গ্রেপ্তারের জন্য ৪৮ ঘণ্টার সময়সীমা বেঁধে দেন। শিক্ষার্থীরা মানববন্ধন করেন এবং সড়ক অবরোধ করে সেখানে অবস্থান নেন। আধা ঘণ্টা পর তাঁর অবরোধ তুলে নেন। রাতে মোমবাতি জ্বেলে ওই ঘটনার প্রতিবাদ করেন।

আজ মঙ্গলবার সকালে বুকে প্ল্যাকার্ড নিয়ে কয়েকশ শিক্ষার্থী রাজু ভাস্কর্যে জড়ো হন। প্রতিবাদের অংশ হিসেবে তাদের মুখে কালো কাপড় বাঁধা ছিল। তারা রাজু ভাস্কর্যের মূর্তির চোখেও বেঁধে দেন কালো কাপড়। শিক্ষার্থীদের মৌন মিছিল অপরাজেয় বাংলার পাদদেশে গিয়ে শেষ হয়।

আজ রোকেয়া হলের সামনের সড়কে প্রতিবাদী চিত্রাঙ্কন করছেন শিক্ষার্থীরা। ছাত্রলীগের নেতৃত্বে চলছে এই চিত্রাঙ্কন। তারা অভিযুক্ত ধর্ষণকারীকে দ্রুত গ্রেপ্তারের দাবিতে স্লোগান দিচ্ছেন। ছাত্রী ধর্ষণের প্রতিবাদ জানাতে রাজু ভাস্কর্যের সামনে রোববার রাত থেকেই চার শিক্ষার্থীর অনশন চলছে।

আজ ছাত্রী ধর্ষণের প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের কর্মীরা মধুর ক্যানটিন থেকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কার্যালয়ে গিয়ে স্মারকলিপি দিয়েছেন। ঘটনার প্রতিবাদে টিএসসিতে মিছিলও করেছে ছাত্রদল।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close