দেশজুড়েশিক্ষা-সাহিত্য

ছাপা হচ্ছে না মানবজমিন

ঢাকা অর্থনীতি ডেস্কঃ নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবে মুদ্রিত সংবাদপত্রের সংকটে পড়ার প্রেক্ষাপটে দৈনিক মানবজমিন আপাতত পত্রিকা ছাপানো বন্ধ করেছে।

এখন থেকে শুধু অনলাইন সংস্করণ চালু থাকবে এবং পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলেই পত্রিকাটি মুদ্রণ সংস্করণে ফিরবে বলে মানবজমিনের প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী জানিয়েছেন।

মানবজমিনের অনলাইনে ‘মানবজমিন মুদ্রণ সংস্করণ বন্ধ অনলাইন চালু’ শীর্ষক শিরোনামে শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

সেখানে মতিউর রহমান চৌধুরী বলেন, ‘প্রিয় পাঠক, আপনি নিশ্চয়ই জানেন, আমাদের প্রিয় পৃথিবী আজ এক ভয়ংকর বিপদের মুখোমুখি। করোনাভাইরাসের ভয়াল থাবায় দেশে দেশে মৃতু্যর মিছিল। মিনিটে মিনিটে বাড়ছে আক্রান্ত আর মৃতের সংখ্যা। আমাদের দেশেও আঘাত হেনেছে এ ভয়াল ভাইরাস। চারদিকে উদ্বেগ-আতঙ্ক। চলছে অঘোষিত লকডাউন। এই পরিস্থিতিতেও জীবন বাজি রেখে কাজ করে যাচ্ছেন আমাদের কর্মীরা। এজেন্ট ও হকাররাও রয়েছেন ঝুঁকির মুখে। সংবাদপত্র বিপণন ব্যবস্থায় নেমে এসেছে বিপর্যয়।

‘আমরা আমাদের কর্মীদের স্বাস্থ্য ও নিরাপত্তায় সর্বোচ্চ গুরুত্ব দিই। এ কারণেই আমরা আপাতত মুদ্রণ সংস্করণ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি। তবে আমরা থেমে থাকব না। মানবজমিন অনলাইন সংস্করণ চালু থাকবে পুরোদমে। প্রতি মুহূর্তে আমরা আপনার কাছে পৌঁছে দেব সর্বশেষ খবর। নিশ্চয়ই এ ঘোর অন্ধকার কেটে যাবে। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলেই আমরা দ্রম্নত ফিরে যাবো মুদ্রণ সংস্করণে।’

নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবে অফিস-আদালত বন্ধ, আবার রোগটি ছোঁয়াচে হওয়ায় হকারের মাধ্যমে আসা ছাপানো সংবাদপত্রও এড়িয়ে চলছেন অনেকে। ফলে ঢাকায় সংবাদপত্রের বিক্রি প্রায় অর্ধেকে নেমে এসেছে বলে হকারদের কাছ থেকে তথ্য মিলেছে।

ঢাকার বাইরে কয়েকটি সংবাদপত্রও ইতোমধ্যে ছাপানো বন্ধ করে দিয়েছে।

মানবজমিনের মুদ্রণ বন্ধের তিনদিন পর মতিউর রহমান চৌধুরী বলেন, আমরা এটা আবারও নিশ্চিত করে বলছি যে, মানবজমিন সহসাই প্রিন্ট সংস্করণে ফিরে যাবে। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়া মাত্রই।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close