জীবন-যাপনদেশজুড়েবিশ্বজুড়েভ্রমন

খরচ বাড়ছে ওমরাহ হজ পালনে

ঢাকা অর্থনীতি ডেস্ক: চলতি বছর থেকে বাংলাদেশিদের জন্য ওমরাহ পালনের জন্য খরচ বাড়ছে। গত বছর সর্বনিম্ন ৬৫ হাজার টাকায় ওমরাহ পালন করা গেলেও এবার তা ৭৫ থেকে ৮০ হাজার টাকা ছাড়িয়ে যেতে পারে। এছাড়া, হোটেল এবং গাড়ি ভাড়ার টাকা অনলাইনে আন্তর্জাতিক ব্যাংকিং হিসাব আইবিএএন (IBAN) এর মাধ্যমে পরিশোধের বাধ্যবাধকতাও আরোপ করেছে সৌদি সরকার। এছাড়া তিন বছরের মধ্যে একাধিকবার ওমরাহ পালনকারীকে অতিরিক্ত ৪৫ হাজার টাকা দেয়ার নিয়ম প্রত্যাহার করেছে সৌদি আরব। তবে, বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা না পাওয়ায় ওমরাহ কার্যক্রম শুরু করতে পারেনি এজেন্সিগুলো।

এ বছর বাংলাদেশিদের ওমরাহ পালনে অতিরিক্ত ১০ থেকে ১৫ হাজার টাকা গুনতে হবে। সৌদি কর্তৃপক্ষ এবার ওমরাহ ফি ৬ হাজার ৭৬৫ টাকা, সৌদি ওমরাহ কোম্পানির সার্ভিস চার্জ দুই হাজার ৩০০ টাকা এবং ভিসা সার্ভিস চার্জ দুই হাজার ২০০ টাকা নির্ধারণ করে দিয়েছে। সৌদি সরকারের নতুন এই নিয়মকে স্বাগত জানিয়েছেন হোটেল ব্যবসায়ীরা।

ওমরাহ নিয়ে বিভিন্ন এজেন্সির বিরুদ্ধে প্রতারণার অভিযোগ নতুন নয়। প্রতারক এজেন্সির চটকদার বিজ্ঞাপন থেকে সাবধান থাকার পরামর্শ দিয়েছেন ধর্ম মন্ত্রণালয় ও হাবের নেতারা। এদিকে, খরচ বাড়লেও মক্কা-মদিনায় হোটেল এবং যাতায়াতের জন্য গাড়ি ভাড়া নিয়ে প্রতারণার ঘটনা কমবে বলে মনে করছেন এজেন্সি মালিকরা।

/এসএম

Related Articles

Leave a Reply

Close
Close