বিশ্বজুড়েরাজস্বশিল্প-বানিজ্য

জাপানে ভোগ্যপণ্যে কর ২ শতাংশ বৃদ্ধি

ঢাকা অর্থনীতি ডেস্ক: জাপানে আজ থেকে ভোগ্যপণ্য কর ২ শতাংশে বাড়ানো হয়েছে। সরকার বলছে, ক্রমবর্ধমান বিপুল সরকারি ঋণ এবং সামাজিক নিরাপত্তা ব্যয় বহনে সহায়তার জন্য এই বৃদ্ধি আবশ্যক ছিল। এরআগে ৮ শতাংশ কর ছিলো।

খাদ্য এবং পানীয়ের মত নিত্য প্রয়োজনীয় দ্রব্যের ক্ষেত্রে এই কর ৮ শতাংশেই বহাল থাকবে। এলকোহল জাতীয় পানীয় এবং বাড়ির বাইরে আহারকৃত খাদ্যপণ্যের উপর এই উচ্চহারের ১০ শতাংশ কর প্রযোজ্য হবে। জাপানে এবারই প্রথম নানা পণ্যের উপর নানান মাত্রার কর আরোপ করা হল।

এদিকে, এই পরিবর্তনের ধাক্কা প্রশমনের পাশাপাশি নগদ-বিহীন বিনিময়ের প্রসার ঘটানোর জন্য একটি পয়েন্ট-ভিত্তিক প্রণোদনা কর্মসূচিও চালু করা হয়েছে। ক্রেডিট কার্ড এবং ইলেক্ট্রনিক মূল্য পরিশোধ পদ্ধতি ব্যবহার করা ভোক্তারা ভবিষ্যতে ছাড় পাবার জন্য আগামী বছরের জুন মাস পর্যন্ত অতিরিক্ত পয়েন্ট পাবেন।

টোকিও’র একটি সুপারমার্কেটে দোকান খোলার আগে ক্যাশ রেজিস্টার কর্মীরা বিক্রয় রশিদে নতুন করের হার সঠিকভাবে মুদ্রিত হয় কিনা, সেটি শেষ বারের মত যাচাই করে নেন। দোকান খোলার পর পয়েন্ট ভিত্তিক প্রণোদনা কর্মসূচি নিয়ে প্রশ্ন করা ভোক্তাদের সামাল দিতেও তাদের বেশ ব্যস্ত দেখা গেছে।

পাঁচ বছরেরও বেশি সময়ের মধ্যে এটি হল প্রথম ভোগ্যপণ্য করের বৃদ্ধি। সর্বশেষ এই বৃদ্ধি জাতীয় বাজেটে প্রায় ৫ লক্ষ ৭০ হাজার কোটি ইয়েন বা ৫ হাজার ২শ কোটি ডলারেরও বেশি রাজস্ব কর বৃদ্ধি করবে।

অতিরিক্ত এই রাজস্বের অর্ধেকেরও বেশি প্রাক-প্রাথমিক শিক্ষা’সহ বিনামূল্যে শিশু পরিচর্যায় ব্যয় করা হবে যা অন্যান্য অনেক কিছুর মধ্যে উচ্চ শিক্ষার আর্থিক চাপও সহজ করবে। অবশিষ্ট অর্থ ব্যবহার করা হবে দেশের আর্থিক স্বাস্থ্যের পুনর্গঠনে।

Related Articles

Leave a Reply

Close
Close