খেলাধুলা

ক্যামেয়ার ধরা পড়লো স্মিথের জাদু!

ঢাকা অর্থনীতি ডেস্কঃ স্টিভেন স্মিথ, আশ্চর্য এক প্রতিভার নাম। আন্তর্জাতিক ক্রিকেটে তার অভিষেক হয়েছিল বোলার হিসেবে। ২০১০ সালে মেলবোর্নে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টিতে তিনি দলে জায়গা পেয়েছিলেন স্পেশালিস্ট লেগস্পিনার হিসেবে।

সেই স্মিথ এখন বিশ্বসেরা ব্যাটসম্যান। স্পিনার পরিচয়টা যেন হারাতে বসেছে। স্মিথের প্রতিভার একটা বড় উদাহরণ তো এই চরিত্র বদলই। তিনি চাইলে যেন সব করতে পারেন।

ব্যাট হাতে স্মিথ দেখিয়েছেন, চাইলেই তিনি প্রতিকূল কন্ডিশনে দাঁড়িয়েও সেঞ্চুরি করতে পারেন। মাঝে একটা বছর বল টেম্পারিং কাণ্ডের দায়ে মাঠের বাইরে ছিলেন। কিন্তু ফেরার পর দেখা গেল ব্যাটে এতটুকু মরিচা ধরেনি।

এজবাস্টনে অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টে দুই ইনিংসেই হাঁকালেন সেঞ্চুরি। স্মিথ বলেই বোধ হয় সম্ভব! কোনো চাপ, কোনো প্রতিকূলতাই তাকে আটকে রাখতে পারে না।

অ্যাশেজের দ্বিতীয় টেস্টেও অস্ট্রেলিয়ার বিপদের মুখে ত্রাতার ভূমিকায় স্মিথ। দাঁতে দাঁত চেপে লড়লেন। জোফরা আর্চার, ক্রিস ওকস, স্টুয়ার্ট ব্রডদের আগুনে গোলার সামনে দলের অন্য ব্যাটসম্যানদের যেমন অসহায় দেখাল, স্মিথকে দেখাল ঠিক উল্টো। বাকিদের কেউ চল্লিশের ঘরও ছুঁতে পারেননি। স্মিথ একাই করলেন ৯২।

এই ৯২ রানের পথে অনেক যুদ্ধ করতে হয়েছে স্মিথকে। ইংলিশ পেসার জোফরা আর্চার যেমন ভয়ংকর হয়ে উঠেছিলেন। বারকয়েক স্মিথের কনুইতে, গায়ে বল লাগলো। একবার তো ঘাড়েও লাগলো। যে বাউন্সারে মাটিতে লুটিয়ে পড়লেন স্মিথ। মাঠও ছাড়তে হলো। কিন্তু তিনি তো হাল ছাড়ার পাত্র নন। পরে আবারও মাঠে নামলেন। ৮০ থেকে ইনিংসটা টেনে নিলেন ৯২ পর্যন্ত।

এরই মাঝে অবশ্য একটি বিষয় চোখ এড়িয়ে গেছে অনেকের। স্মিথের আরেকটি প্রতিভার ঝলক। ব্যাটিংয়েরই এক সময় স্মিথ ব্যাটটা ক্রিজের উপর এমনভাবে দাঁড় করিয়ে রাখলেন, যেটি দেখলে অনেকের চোখ কপালে উঠবে। কোনো সাপোর্ট ছিল না, এমনিতেই মাঠের মধ্যে ব্যাটটা দাঁড় করিয়ে রাখেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক। যে ঘটনাটি চোখ এড়ায়নি আইসিসির। তারা ওই ছবি তুলে ভেরিফায়েড ফেসবুজ পেজে আপলোড করেছে।

Related Articles

Leave a Reply

Close
Close