শেয়ার বাজার

টানা ঊর্ধ্বমুখী গতিতে রয়েছে দেশের শেয়ারবাজার

ঢাকা অর্থনীতি ডেস্কঃ টানা ঊর্ধ্বমুখী গতিতে রয়েছে দেশের শেয়ারবাজার। গত সপ্তাহে সবকটির মূল্য সূচক বৃদ্ধি পেয়েছে। এ নিয়ে টানা চার সপ্তাহ ঊর্ধ্বমুখী রয়েছে শেয়ারবাজার। এই টানা উত্থানে বিনিয়োগকারীদের বিনিয়োগের পরিমাণ ৩৫ হাজার কোটি টাকা ছাড়িয়েছে। এর মধ্যে গত সপ্তাহেই বেড়েছে প্রায় সাড়ে ৯ হাজার কোটি টাকা। তালিকাভুক্ত প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়ে যাওয়ায় এ বিনিয়োগ বেড়েছে।

গত সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন দাঁড়িয়েছে ৪ লাখ ২৫ হাজার ৭৯৪ কোটি টাকা, যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৪ লাখ ১৬ হাজার ৯৪৭ কোটি টাকা। অর্থাৎ ডিএসইর বাজার মূলধন বেড়েছে ৮ হাজার ৮৪৭ কোটি টাকা।

এর মাধ্যমে টানা চার সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বাড়ল ৩৫ হাজার ২৬১ কোটি টাকা। আগের সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বাড়ে ৬ হাজার ৩৩০ কোটি টাকা। তার আগের দুই সপ্তাহে বাজার মূলধন বাড়ে ১১ হাজার ৩৩৯ কোটি টাকা এবং ৮ হাজার ৭৪৫ কোটি টাকা।

এদিকে, গত সপ্তাহজুড়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১১০ দশমিক ৩৩ পয়েন্ট বা ২ দশমিক ১৫ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি বাড়ে ১৩ দশমিক ৩৭ পয়েন্ট বা দশমিক ২৬ শতাংশ। তার আগের সপ্তাহে বাড়ে ১১৯ দশমিক ৮২ পয়েন্ট বা ২ দশমিক ৪১ শতাংশ এবং তার আগের সপ্তাহে বাড়ে ১০৫ দশমিক ৭৫ পয়েন্ট বা ২ দশমিক ১৭ শতাংশ। অর্থাৎ চার সপ্তাহের বড় উত্থানে ডিএসইর প্রধান সূচক বাড়ল ৩৪৮ পয়েন্ট।

প্রধান মূল্য সূচকরে পাশাপাশি বড় উত্থান হয়েছে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচকের। গত সপ্তাহজুড়ে সূচকটি বেড়েছ ৭৮ দশমিক ১২ পয়েন্ট বা ৪ দশমিক ৩৪ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি বাড়ে ২৩ দশমিক ৪৬ পয়েন্ট বা ১ দশমিক ৩২ শতাংশ। তার আগের সপ্তাহে বেড়েছিল ৪৮ দশমিক শূন্য ৩ পয়েন্ট বা ২ দশমিক ৭৮ শতাংশ এবং তার আগের সপ্তাহে বেড়েছিল ৩৭ দশমিক ৪৩ পয়েন্ট বা ২ দশমিক ২২ শতাংশ।

ইসলামী শরিয়াহ্ ভিত্তিতে পরিচালিত কোম্পানি নিয়ে গঠিত ডিএসই শরিয়াহ্ সূচক গত সপ্তাহে বেড়েছে ২৩ দশমিক ৫৮ পয়েন্ট বা ২ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি বাড়ে ১০ দশমিক ৫৭ পয়েন্ট বা দশমিক ৯০ শতাংশ। তার আগের সপ্তাহে বেড়েছিল ১৬ দশমিক ৬৯ পয়েন্ট বা ১ দশমিক ৪৯ শতাংশ এবং তার আগের সপ্তাহে বাড়ে ৩৩ দশমিক ৯৯ পয়েন্ট বা ২ দশমিক ৯৯ শতাংশ।

সবকটির মূল্য সূচকের বড় উত্থানের পাশাপাশি গত সপ্তাহে ডিএসইর লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। সপ্তাহজুড়ে ডিএসইতে দাম বৃদ্ধির তালিকায় নাম লিখিয়েছে ২৬১টি প্রতিষ্ঠান। বিপরীতে দাম কমেছে ৭৯টির। আর ৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close