করোনাদেশজুড়েপ্রধান শিরোনাম

টিকা না নিয়ে ১৮ বছরের ঊর্ধ্বে বাইরে যাওয়া নিষেধ

ঢাকা অর্থনীতি ডেস্ক: করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে চলমান বিধি-নিষেধের মেয়াদ বাড়ানো হয়েছে আগামী ১০ আগস্ট পর্যন্ত। ১১ আগস্ট থেকে মানুষের চলাচলের ক্ষেত্রে ভ্যাকসিন নেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। টিকা না নিয়ে বাইরে বের হলে শাস্তির বিধান করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মঙ্গলবার (৩ আগস্ট) উচ্চপর্যায়ে ভার্চ্যুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে সংবাদমাধ্যমকে এসব তথ্য জানান মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ. ক. ম. মোজাম্মেল হক।

তিনি বলেন, ১১ আগস্টের পর ভ্যাকসিন ছাড়া কেউ চলাফেরা করলে শাস্তির মুখোমুখি হতে হবে। সবাইকে অবশ্যই ভ্যাকসিন নিতে হবে। ১১ আগস্ট থেকে দোকানপাট খুলে দেওয়া হবে। ওইদিন থেকে সড়কে সীমিত পরিসরে গণপরিবহন চলাচল করবে। খুলবে সরকারি-বেসরকারি অফিসও।

মন্ত্রী বলেন, ‘ভ্যাকসিন ছাড়া ১৮ বছরের বেশি বয়সের কোনো মানুষ মুভমেন্ট করলে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে বিবেচনা করা হবে। সরকার দরকার হলে অধ্যাদেশ জারি করেও শাস্তি দিতে পারে। যেহেতু এখন সংসদ অধিবেশন নেই, তাই অধ্যাদেশ জারি করা হতে পারে।’

মুক্তিযুদ্ধমন্ত্রী বলেন, আগামী এক সপ্তাহে এক কোটি মানুষকে ভ্যাকসিনেটেড করবে স্বাস্থ্য মন্ত্রণালয়। ওয়ার্ড-ইউনিয়নে ৫ থেকে ৭টা কেন্দ্র করে এক কোটি মানুষকে ভ্যাকসিন দেওয়া হবে। মানুষকে ভ্যাকসিন নিতে দৌড়াতে হবে না, আমাদের লোকজনই তাদের কাছে পৌঁছে যাবে।

তিনি আরও বলেন, ১৪ হাজার কেন্দ্রে একযোগে ভ্যাকসিন দেওয়া হবে। সেখানে আমরা বয়স্কদের অগ্রাধিকার দেবো, কারণ বৃদ্ধদের মৃত্যুঝুঁকি বেশি বলে মনে হয়েছে। একই সংঙ্গে শ্রমিক, বাসের হেলপারসহ সবাইকে ভ্যাকসিন নিতে আহ্বান জানাচ্ছি। ভ্যাকসিন ছাড়া কেউ কর্মস্থলে আসতে পারবেন না।

মন্ত্রী জানান, ভ্যাকসিনের সার্টিফিকেট থাকতে হবে। ভ্যাকসিন দিলেই ওয়েবসাইটে চলে যাবে। সেগুলো চেক করা হবে। ভ্যাকসিন নিয়েছে কি না যাচাই করতে পারবো।

Related Articles

Leave a Reply

Close
Close