দেশজুড়েপ্রধান শিরোনাম

চার ধাপে অনুষ্ঠিত হবে উপজেলা নির্বাচন

ঢাকা অর্থনীতি ডেস্ক: আগামী মে মাসে চার ধাপে অনুষ্ঠিত হবে ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন। প্রথম দফায় ৪ মে, দ্বিতীয় দফায় ১১ মে, তৃতীয় দফায় ১৮ মে এবং ২৫ মে চতুর্থ দফার ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে কমিশন বৈঠক হয়। এরপর এ তথ্য জানান ইসি সচিব মো. জাহাংগীর আলম। এছাড়া সংরক্ষিত নারী আসনে নির্বাচনের তফসিলও ঘোষণা করা হয়েছে।

আইন অনুযায়ী উপজেলা পরিষদের মেয়াদ পূর্তির আগের ১৮০ দিনের মধ্যে নির্বাচন করতে হয়। বর্তমানে দেশে উপজেলা পরিষদের সংখ্যা ৪৯৫টি। তার মধ্যে ৪৫২টি উপজেলা পরিষদ নির্বাচন উপযোগী হয়ে আছে। আগামী জুন মাসের মধ্যে এসব উপজেলায় নির্বাচন করতে হবে। এছাড়া আগামী মার্চের মধ্যে অল্প কিছু বাদে প্রায় সব কটি উপজেলা নির্বাচন উপযোগী হবে।

সাধারণত উপজেলা নির্বাচনে সারাদেশে একসঙ্গে ভোটগ্রহণ হয় না। কয়েক ধাপে নির্বাচন অনুষ্ঠিত হয়। এবারও ধাপে ধাপে এই নির্বাচন করার চিন্তা ইসির।

এদিকে, দ্বাদশ সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ের পর উপজেলা নির্বাচনে দলীয় প্রতীকে প্রার্থী না দেয়ার কথা জানিয়েছে আওয়ামী লীগ। এ অবস্থায় এই ভোটের আগে তৃণমূলের শীর্ষ নেতাদেরকে ডাক পড়েছে গণভবনে। তাদের সঙ্গে মতবিনিময় করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দলটির সূত্র বলছে, গণভবনে আওয়ামী লীগের এ বর্ধিত সভায় উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে তৃণমূল নেতাদের নির্দেশনা দেয়া হতে পারে। এছাড়া কোন্দল নিরসনের বিষয়েও আসতে পারে নির্দেশনা।

এদিকে, দেশের আরেক বড় রাজনৈতিক দল বিএনপি এবারের উপজেলা নির্বাচনে অংশ নেবে কি না এখনও তা জানায়নি। দলটি দলীয় প্রতীকে নির্বাচনে গেলেও আওয়ামী লীগে নৌকা নিয়ে এ ভোটে যাবে না বলে জানিয়েছে।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close