বিশ্বজুড়ে

ট্রাম্পের অভিশংসন তদন্তের পক্ষে আদালতের রায়

ঢাকা অর্থনীতি ডেস্কঃ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন তদন্তকে বৈধ বলে রায় দিয়েছেন একটি আদালত। একই সঙ্গে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপ নিয়ে করা বিশেষ কৌঁসুলি রবার্ট ম্যুলারের তদন্ত প্রতিবেদনের হুবহু কপি জমা দিতে ট্রাম্প প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে।

গত ২৫ জুলাইয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ট্রাম্প কথা বলেন। এ সময় তিনি ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে নিজের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও তাঁর ছেলে হান্টার বাইডেনের ইউক্রেনে অতীত ব্যবসার দুর্নীতির তদন্তের জন্য জেলেনস্কিকে চাপ দেন। এই কথোপকথনের তথ্য ফাঁস হওয়ার পর ক্ষমতার অপব্যবহারের অভিযোগে ট্রাম্পের বিরুদ্ধে ২৪ সেপ্টেম্বর থেকে অভিশংসন তদন্ত শুরু করে ডেমোক্র্যাট সংখ্যাগরিষ্ঠ কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ।

তবে ট্রাম্পের অনুসারী রিপাবলিকানরা ওই অভিশংসন তদন্তের বিরোধিতা করে আসছেন। ট্রাম্পের অভিশংসন তদন্তের বৈধতা নিয়ে বৃহস্পতিবার রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে একটি প্রস্তাবও তুলেছেন তাঁরা। এতে ৫৩ জন রিপাবলিকানের মধ্যে ৪৩ জন ওই প্রস্তাবের পক্ষে স্বাক্ষর করেছেন।

রিপাবলিকান, ট্রাম্প প্রশাসন ও বিচার বিভাগের দাবি, প্রতিনিধি পরিষদে কোনো প্রস্তাব পাস ছাড়াই প্রেসিডেন্ট ট্রাম্পকে অভিশংসন তদন্ত শুরুর কোনো বৈধতা নেই। তবে ডেমোক্র্যাটরা বলছেন, অভিশংসন পরিচালনার জন্য প্রতিনিধি পরিষদকে পর্যাপ্ত ক্ষমতা দিয়েছে যুক্তরাষ্ট্রের সংবিধান। এ ছাড়া ট্রাম্পকে অভিশংসনের জন্য তদন্ত শুরু প্রাথমিক পদক্ষেপ মাত্র। এখনই এ নিয়ে প্রতিনিধি পরিষদে ভোটাভুটির কোনো প্রয়োজন নেই। ডিস্ট্রিক্ট জর্জ বেরিল হাওয়েলও বলেছেন, এই পদক্ষেপের জন্য আনুষ্ঠানিকভাবে কোনো প্রস্তাব পাসের প্রয়োজন নেই পরিষদের। আদালতের এই রায়কে ডেমোক্র্যাটদের জন্য বিজয় হিসেবে দেখা হচ্ছে।

ট্রাম্পের অভিশংসন তদন্তের অংশ হিসেবে হোয়াইট হাউসের কাছে ম্যুলারের তদন্ত প্রতিবেদন চেয়েছে প্রতিনিধি পরিষদ। কিন্তু হোয়াইট হাউস ও ট্রাম্প প্রশাসনের কর্মকর্তারা স্পষ্টভাবে জানিয়ে দেন, তাঁরা এই তদন্তের ব্যাপারে কোনো ধরনের সহায়তা করবেন না। এই অভিশংসন তদন্তের কোনো ভিত্তি নেই। এ জন্যই আদালতের দ্বারস্থ হন ডেমোক্র্যাটরা।

বিচারক বেরিল হাওয়েল ডেমোক্র্যাটদের ওই অভিশংসন তদন্তকে শুধু বৈধতাই দেননি, একই সঙ্গে আগামী বুধবারের মধ্যে ম্যুলারের সম্পাদনা ছাড়া প্রতিবেদনের কপি জমা দিতে বিচার বিভাগকে নির্দেশ দিয়েছেন। রায়ে বিচারক লেখেন, বাস্তবতা হলো প্রতিনিধি পরিষদের তদন্তের জন্য তথ্য দিতে প্রকাশ্যে বাধা দিচ্ছে ডিওজে (বিচার বিভাগ) ও হোয়াইট হাউস। তথ্য চেয়ে কংগ্রেস হোয়াইট হাউসের কাছে অনুরোধ করলেও তা কোনো ধরনের সহযোগিতা না করার বিষয়টি সরাসরি জানিয়েও দিয়েছে হোয়াইট হাউস।

ট্রাম্পের অভিশংসন তদন্তের নেতৃত্বে থাকা ডেমোক্র্যাট নেতা প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি এই রায় নিজেকে আইনের ঊর্ধ্বে রাখতে ট্রাম্প যে প্রচেষ্টা চালাচ্ছেন, তার ওপর বড় ধরনের আঘাত হিসেবে বর্ণনা করেছেন। এক বিবৃতিতে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের নাগরিকদের কাছে সত্য প্রকাশ করতে কংগ্রেসের অধিকারকে নিশ্চিত করেছেন গুরুত্বপূর্ণ এই আদালত। প্রেসিডেন্টকে জবাবদিহি করতে হবে। কারণ, কেউ আইনের ঊর্ধ্বে নন।

ম্যুলারের তদন্ত প্রতিবেদনের হুবহু কপি প্রকাশ না করার পক্ষে বিচার বিভাগের যুক্তি ছিল, প্রতিবেদনের তথ্য খুবই গোপনীয়। তাই এটা প্রকাশ করা যাবে না। তবে এ দাবির বিষয়ে একেবারে ভিন্নমত পোষণ করেন বিচারক হাওয়েল। তিনি বলেন, ডিওজের ধারণা ভুল। তিনি আরও বলেন, তথ্য গোপনের প্রয়োজনীয়তার চেয়ে তা প্রকাশ করা এখন বেশি প্রয়োজন।

হাওয়েল বলেন, এই অভিশংসন তদন্ত প্রতিক্রিয়ায় শুধু প্রাসঙ্গিক তথ্য–উপাত্ত নয়, যেকোনো কিছুই জনগণের বিশ্বাস তৈরিতে কাজে দেবে। সূত্রঃ রয়টার্স

#এমএস

Related Articles

Leave a Reply

Close
Close