শেয়ার বাজার

ডাচ্-বাংলা থেকে ঋণ নেবে রবি

ঢাকা অর্থনীতি ডেস্ক: ডাচ্-বাংলা ব্যাংকের কাছ থেকে ৪০০ কোটি টাকার ঋণ নিতে চুক্তি করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত টেলিযোগাযোগ খাতের কোম্পানি রবি আজিয়াটা লিমিটেড। তিন বছর মেয়াদি এ ঋণের বিপরীতে রবি আজিয়াটা জামানত হিসেবে কোনো সম্পদ জমা রাখেনি। গতকাল স্টক এক্সচেঞ্জের মাধ্যমে এ তথ্য জানিয়েছে কোম্পানিটি।

ঋণের বিষয়ে রবি আজিয়াটা আরো জানিয়েছে, যৌথ মূলধনি কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তরে (আরজেএসসি) এ ঋণ চুক্তির বিষয়ে ব্যাংকের অনুকূলে কোনো ধরনের সম্পদের অধিকারও সমর্পণ করা হয়নি।

সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ২ শতাংশ নগদ চূড়ান্ত লভ্যাংশের সুপারিশ করেছে রবি আজিয়াটা লিমিটেড। এর আগে আলোচ্য হিসাব বছরের প্রথম প্রন্তিকে (জানুয়ারি-মার্চ) ৩ শতাংশ নগদ অন্তর্বর্তী লভ্যাংশ ঘোষণা করেছিল কোম্পানিটি। সব মিলিয়ে এ হিসাব বছরে বিনিয়োগকারীদের সর্বমোট ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি।

সর্বশেষ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩৪ পয়সা। যেখানে আগের হিসাব বছরে আয় ছিল ৩৩ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২১ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১২ টাকা ৬৪ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ১৩ টাকা ৯০ পয়সা।

এর আগের ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের কোনো লভ্যাংশ দেয়নি। সে হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৩৩ পয়সা, এর আগের হিসাব বছরে যা ছিল ৪ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২০ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ১৩ টাকা ৯০ পয়সা, এর আগের হিসাব বছর শেষে যা ছিল ১২ টাকা ৬৪ পয়সা।

কোম্পানিটির এনটিটি সার্ভিল্যান্স রেটিং দীর্ঘমেয়াদে ‘ডাবল এ টু’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-ওয়ান’। ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, আলোচ্য সময় পর্যন্ত ব্যাংকের কাছে প্রতিষ্ঠানটির দায়সহ হালনাগাদ প্রাসঙ্গিক অন্যান্য তথ্যের ভিত্তিতে এ প্রত্যয়ন করেছে ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ লিমিটেড (সিআরএবি)।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল রবি আজিয়াটার শেয়ার সর্বশেষ ৩৬ টাকা ৪০ পয়সায় লেনদেন হয়েছে। গত এক বছরে শেয়ারটির দর ২৮ টাকা ৪০ পয়সা থেকে ৪৫ টাকা ৯০ পয়সার মধ্যে ওঠানামা করেছে।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close