স্বাস্থ্য

রোদে পোড়া ত্বক : সমাধানের উপায়

ঢাকা অর্থনীতি ডেস্ক: সঠিক সানস্ক্রিন ব্যবহার না করলে বা রোদ থেকে সুরক্ষা না নিলে অনেক সময় তীব্র রোদের সংস্পর্শে ত্বক পুড়ে যায়।

রোদের পোড়া ত্বকের সমস্যা সমাধানে কথা হয় স্কিন স্কয়ার সেন্টারের চর্মরোগ বিভাগের পরামর্শক ডা. রেজা বিন জায়েদের সঙ্গে। তিনি বলেন, আসলে দুই ধরনের আলট্রাভায়োলেট ( অতিবেগুনি রশ্মি) আলো রয়েছে। আলট্রাভায়োলেট ‘এ’ ও ‘বি’। এখানে আলট্রাভায়োলেট এ আলোটা দায়ী। আলট্রাভায়োলেট ‘এ’ নির্দিষ্ট সময়ের অতিরিক্ত সূর্যের আলোতে থাকে। সে সময়টা হচ্ছে বাংলাদেশে সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৪টা অথবা ৫টা পর্যন্ত। অর্থাৎ সূর্যের প্রখরতা যত বাড়বে, আলট্রাভায়োলেট আলো তত বাড়বে।

চর্মবিশেষজ্ঞ ডা. রেজা বিন জায়েদ বলেন, ‘প্রথম কথা হলো সূর্যের আলো যদি এড়িয়ে যাওয়া যায়, ত্বক ধীরে ধীরে আগের অবস্থানে ফিরে আসবে। সেটা কত দিন? অন্তত ২৮ দিন, বেশি হলে নয় মাস। এই সময়ের ভেতরে এমনিই ভালো হয়ে যায়। এই সময়টায় অনেকের ধৈর্য থাকে না। কিছু ব্লিচ মেডিসিন রয়েছে, সেগুলো দেওয়া যেতে পারে। সেগুলোর ভেতরে হাইড্রোকুইনন জাতীয় ওষুধ রয়েছে, কিছু হালকা মাপের স্টেরয়েডের ব্যবহার রয়েছে। রেটিনল নামে এক ধরনের ওষুধ রয়েছে। কোনো কোনো সময় আমরা এটি ব্যবহার করে থাকি। যখন রোগী চায় না আমি এত দিন কালো থাকি, পুড়ে থাকি, তখন ত্বকের ক্ষেত্রে আমরা এই তিন ধরনের ওষুধ ব্যবহার করি।’

এগুলো ব্যবহার করলে দ্রুত আগের পর্যায়ে চলে যায় বা ভালো হয়ে যায় বলে পরামর্শ তাঁর।

/একে

Related Articles

Leave a Reply

Close
Close