দেশজুড়ে

ঢাকার খাল দিয়ে ছোট নৌযান চলবে

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ঢাকার চারপাশের খালগুলোকে ছোট ছোট নৌযান চলাচলের উপযুক্ত করা হবে বলে মন্তব্য করেছেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তুরাগ, বালু ও শীতলক্ষার সীমানা পিলার ও তীররক্ষার কাজ পরিদর্শন শেষে বৃহস্পতিবার (২৩ জুলাই) এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী পূর্বাচলের হরদি বাজার এলাকায় গাছের চারা রোপন করেন। এসময় বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক, সদস্য (অপারেশন) নুরুল আলম এবং সদস্য (প্রকৌশল) ড. এ কে এম মতিউর রহমান উপস্থিত ছিলেন।

খালিদ মাহমুদ বলেন, আমরা নদীর তীর অবৈধ দখল মুক্ত করতে পেরেছি, দূষণমুক্ত করতেও সক্ষম হব। তবে ঢাকার খালগুলো দখল ও দূষণমুক্ত করতে ঢাকা সিটি করপোরেশন ও ঢাকা ওয়াসার যে ধরনের সহায়তা দেয়ার কথা ছিল তার গত দেড় বছরে পাইনি। বর্তমান ঢাকা দক্ষিণ সিটির মেয়র খালগুলোর দখল ও দূষণমুক্ত করতে কার্যক্রম হাতে নিয়েছেন, শক্ত অবস্থানে রয়েছেন। তাই আমরা আশা করছি, সমন্বিতভাবে কাজ করে খালগুলোর প্রবাহ ঠিক রাখতে পারব এবং দূষণমুক্ত করতে পারব। মাস্টারপ্লান অনুযায়ি কাজ হলে শুধু ঢাকার চারপাশে নয়, ঢাকার মধ্যকার খালগুলো দিয়ে ছোট ছোট নৌযান চলার সুযোগ হবে।

তিনি বলেন, নদীর সীমানা পিলার, ওয়াকওয়ে, তীররক্ষা কাজ শেষ হলে ডকইয়ার্ডসহ অন্যান্য অবৈধ স্থাপনা সরে যেতে বাধ্য। ডকইয়ার্ড স্থানান্তর করা হবে, এক্ষেত্রে মালিকরা সহযোগিতা চাইলে তা দেয়া হবে।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close