শিক্ষা-সাহিত্য

ঢাবিতে সশরীরে ক্লাস-পরীক্ষা শুরু

ঢাকা অর্থনীতি ডেস্ক: দেড় বছরেরও বেশি সময় পর আজ রোববার (১৭ অক্টোবর) থেকে আবারও সশরীরে ক্লাস ও পরীক্ষা শুরু হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে। যারা ক্লাস পরীক্ষায় অংশ নিচ্ছেন তাদের কমপক্ষে এক ডোজ করোনার টিকা নেয়া থাকতে হবে।

করোনার কারণে ২০২০ সালের ১৭ই মার্চ থেকে বন্ধ করে দেয়া হয় দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। সম্প্রতি স্কুল, কলেজ ও মেডিক্যাল কলেজ খুলে দেয়ার পর সিদ্ধান্ত আসে বিশ্ববিদ্যালয় খোলার।

এরপর পর্যায়ক্রমে গেল ৫ ও ১০ই অক্টোবর আবাসিক হলে ওঠেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তবে এক ডোজ করোনার টিকা নেয়ার শর্ত দেয়া হয় শিক্ষার্থীদের।

শ্রেণিকক্ষে ফিরতে পেরে বেশ আনন্দিত শিক্ষার্থীরা। সেই সাথে এবার তাদের দাবি যেন সেশনজটের ক্ষতি পূরণ করা হয়।

এদিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সবগুলো আবাসিক হল খুলে দেয়া হচ্ছে আজ। তবে তার জন্য শিক্ষার্থীদের হল কার্ড ও টিকা গ্রহণের প্রমাণপত্র সঙ্গে নিয়ে আসতে হবে৷

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনে করোনাভাইরাসের সংক্রমণ নিশ্চিত হওয়া গেলেও বাংলাদেশে ভাইরাসটি শনাক্ত হয় গত বছরের ৮ই মার্চ। ওইদিন তিনজন করোনা রোগী শনাক্ত হওয়ার কথা জানিয়েছিলো স্বাস্থ্য অধিদপ্তর।

এর আগে একই বছরের ২০শে জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি। এখন পর্যন্ত বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস (কোভিড-১৯)।

Related Articles

Leave a Reply

Close
Close