বিশ্বজুড়ে

ইউরোপের পথে ভূমধ্যসাগর থেকে ৩২ বাংলাদেশি উদ্ধার

ঢাকা অর্থনীতি ডেস্ক: সাগরপথে উত্তর আফ্রিকার লিবিয়া থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার সময় ৩২ বাংলাদেশিসহ ৮১ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে।

গত শনিবার (১৪ মে) তাঁদের উদ্ধার করেছে তিউনিশিয়ার নৌবাহিনী। সমুদ্রযাত্রার জন্য মোটেই উপযুক্ত নয়—এমন একটি নৌযানে যাত্রা করেছিলেন ওই অভিবাসনপ্রার্থীরা।

সাগরপথে উত্তর আফ্রিকার লিবিয়া থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার সময় ৩২ বাংলাদেশিসহ ৮১ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে। গত শনিবার তাঁদের উদ্ধার করেছে তিউনিশিয়ার নৌবাহিনী। সমুদ্রযাত্রার জন্য মোটেই উপযুক্ত নয়—এমন একটি নৌযানে যাত্রা করেছিলেন ওই অভিবাসনপ্রার্থীরা।

অভিবাসী দলটি তিউনিশিয়ার উত্তর-পূর্ব উপকূলের ছয় কিলোমিটার দূর থেকে যাত্রা করেছিল। তাদের বহন করা নৌযানটি ক্ষতিগ্রস্ত হয়েছে।

উদ্ধারকৃতদের মধ্যে ৩২ জন বাংলাদেশি, মিসরের ৩৮ জন, সুদানের ১০ জন ও মরক্কোর একজন রয়েছেন। তাঁদের সবার বয়স ২০ থেকে ৩৮ বছরের মধ্যে বলে তিউনিশিয়া নৌবাহিনীর কর্মকর্তারা জানিয়েছেন। তিউনিশিয়া সীমান্তসংলগ্ন লিবিয়ার উপকূলীয় আবু কামাশ গ্রাম থেকে তাঁরা যাত্রা করেছিলেন। পরবর্তী ব্যবস্থা নিতে তাঁদের ন্যাশনাল গার্ডের কাছে হস্তান্তর করা হয়েছে।

ইউরোপের সাগরতীরে পৌঁছতে তিউনিশিয়া ও প্রতিবেশী লিবিয়া থেকে যাত্রা করে থাকেন অভিবাসনপ্রত্যাশীরা। গত মাসে লিবিয়া থেকে ইউরোপে যাওয়ার সময় ৫৪২ জনকে গ্রেপ্তার করা হয়। তাঁদের মধ্যে বেশির ভাগই বাংলাদেশি বলে জানিয়েছেন বার্তা সংস্থা এএফপির আলোকচিত্রী।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা বলছে, ২০২১ সালে প্রায় দুই হাজার অভিবাসী ভূমধ্যসাগরে ডুবে গেছেন বা নিখোঁজ হয়েছেন। ২০২০ সালে সেই সংখ্যা ছিল এক হাজার ৪০১।

Related Articles

Leave a Reply

Close
Close