জীবন-যাপনরেসিপি

রেস্টুরেন্টের খাবার ঘরে যেভাবে রান্না করবেন

ঢাকা অর্থনীতি ডেস্ক : হোটেল রেস্টুরেন্টে চিকেনের প্রতি মানুষের অনন্য রকম আকর্ষণ আছে। হোটেল রেস্টুরেন্টে চিকেনের যেসব রেসিপি পাওয়া যায়, সেগুলো নিয়ে আজকের আয়োজন।

ইন্দোনেশিয়ান বালিনিজ চিকেন

যা লাগবে : মুরগির রানের পিস ২টা (স্কিন ছাড়া এবং স্কোর করা), লেমন গ্রাস স্টিক ২টা (মিহি বাটা), নারিকেল বাটা ২ টেবিল চামচ, আদা বাটা ২ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, ধনিয়া গুঁড়া হাফ চা চামচ, অল্প কমলা রং, সয়াসস ১ টেবিল চামচ, লেমন জেস্ট হাফ চা চামচ, কাজু বাদাম ক্রাশ হাফ চা চামচ (হালকা লাল করে ভেজে নেয়া ), চীনা বাদাম ক্রাশ করা হাফ চা চামচ (মিহি গুঁড়া না), শুকনা মরিচ টালা গুঁড়া অল্প (কম বেশি করা যাবে), লবণ স্বাদমতো, অল্প চিনি, অলিভ অয়েল ১ টেবিল চামচ।

যেভাবে করবেন : মুরগির পিসগুলো স্কোর করে নিন। এখন তেল ছাড়া উপরের উপকরণ মিক্স করে নিন। একটা পেস্টের মতো হবে। এই পেস্টটা মুরগির পিসগুলোতে খুব ভালভাবে মাখিয়ে মেরিনেট করে রাখুন ২ ঘণ্টা। আগের দিন রাতেও করে রাখতে পারেন। এবার একটা বেকিং ট্রেতে ছড়িয়ে উপরে তেল মাখিয়ে ১৮০ ডিগ্রীতে ওভেনে বেক করুন ৩০-৩৫ মিনিট। ওভেন না থাকলে প্যান এ অল্প দিয়ে ঢাকনা লাগিয়ে কম আঁচে ভেজে নিন। গরম গরম রাইস বা পোলাও এর সঙ্গে পরিবেশন করুন। সঙ্গে টমেটো পেঁয়াজের সালাদ রাখতে ভুলবেন না।

ওভেন বেকড ফ্রাইড চিকেন

যা লাগবে : মুরগির পিছ ২টা, পাপড়িকা পাউডার ২ চা চামচ, লবণ স্বাদমতো, আদা বাটা ২ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, মেয়নিজ ৩ টেবিল চামচ, টোস্ট বিস্কিট গুঁড়া/ব্রেড ক্রাম্ব, তেল ২ টেবিল চামচ।

যেভাবে করবেন : প্রথমে মুরগির পিছগুলোকে পাপড়িকা পাউডার, আদা বাটা, তেল আর লবণ দিয়ে মেরিনেট করে রাখুন ১ ঘণ্টা। এবার একটা বাটিতে মেয়নিজের সঙ্গে রসুন বাটা মিক্স করে নিন। তারপর ওই মেরিনেট করা পিছগুলোকে মেয়নিজের মিক্সটাতে ডুবিয়ে বিস্কিট গুঁড়া লাগিয়ে নিন। একটা বেকিং ট্রেতে অল্প তেল লাগিয়ে প্রি হিট করা ১৮০ ডিগ্রী ওভেনে বেক করুন ৩০ -৩৫ মিনিট। যদিও সব ওভেন এক না তবে ৩০ মিনিটের মধ্যেই এটা হয়ে যাবার কথা। নামিয়ে গার্লিক সসের সঙ্গে পরিবেশন করুন।

মেক্সিকান বেকড চিকেন

যা লাগবে : চামড়াসহ মুরগির মাংস পিস ১০টি, জিরা গুঁড়া ২ চা চামচ, মরিচ গুঁড়া ২ চা চামচ, পাপড়িকা পাউডার ১ চা চামচ, গোল মরিচ গুঁড়া ১/২ চা চামচ, টমেটো পেস্ট ৪ চা চামচ, রসুন বাটা ২ চা চামচ, লেবুর রস ৩ চা চামচ, লবণ স্বাদমতো, তেল ৪ টেবিল চামচ।

যেভাবে করবেন : প্রথমে একটি পাত্রে উপরের সব উপকরণ দিয়ে মুরগির পিসগুলো খুব ভালভাবে মাখিয়ে মেরিনেট করে রাখুন ২ ঘণ্টা। চাইলে আগের দিন রাতে মাখিয়ে ফ্রিজে রেখে দিতে পারেন। এতে চিকেনের ভেতর সব মসলা ভালভাবে মিশে যাবে। এবার একটি ওভেনপ্রুফ ডিশে দিয়ে প্রি-হিট ওভেনে ২০০ ডিগ্রীতে ৪০ থেকে ৪৫ মিনিট বেক করুন। লাল হয়ে এলেই বুঝবেন হয়ে গেছে।

স্পাইসি লেমন উইংস

যা লাগবে : উইংস পিস ১০টি স্কিনসহ, রসুন বাটা ১ চা চামচ, আদা আধাবাটা ২ চা চামচ, পেঁয়াজ বাটা ১ চা চামচ, লেমন জেস্ট (লেবুর খোসা কুচি) ২ চা চামচ, লেবুর পাতা ২-৩টা, লেবুর রস ২ টেবিল চামচ, লেমন গ্রাস ২টি স্টিক (কেটে কুচি করে নিন), লাল মরিচ ২টি, সয়াসস ২ চা চামচ, লবণ স্বাদমতো, হলুদ গুঁড়া ১/২ চা চামচ, মরিচ গুঁড়া ১/২ চা চামচ, অলিভ অয়েল/যে কোন তেল ২ টেবিল চামচ, তিল ২ টেবিল চামচ, ধনেপাতা কুচি (সাজানোর জন্য)।

যেভাবে করবেন : উইংস ছাড়া উপরের সব উপকরণ ব্লেন্ডারে দিয়ে সঙ্গে অল্প পানি দিয়ে পেস্ট বানিয়ে নিন। এবার এই পেস্ট উইংস এ মাখিয়ে রাখুন ২০ মিনিট। ২০ মিনিট পর বেকিং ট্রেতে ছড়িয়ে উপরে তিল ছিটিয়ে ১৮০ ডিগ্রীতে প্রি-হিট করা অভেনে বেক করুন ২৫ থেকে ৩০ মিনিট। ওভেন না থাকলে প্যান এ হালকা তেল দিয়ে আঁচে ঢাকনা লাগিয়ে ফ্রাই করে নিতে পারেন। হয়ে গেলে ধনেপাতা কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করতে পারেন মজাদার স্পাইসি লেমন উইংস।

 

 

/আরএইচ

Related Articles

Leave a Reply

Close
Close