দেশজুড়েস্বাস্থ্য

কর্মস্থলে নারী চিকিৎসকদের সুযোগ-সুবিধা বাড়ানোর আহ্বান স্পিকারের

ঢাকা অর্থনীতি ডেস্কঃ কর্মস্থলে নারী চিকিৎসকদের জন্য অনুকূল কর্মপরিবেশ তৈরির পাশাপাশি তাদের সুযোগ-সুবিধা বাড়ানোর আহ্বান জানিয়েছেন স্পিকার শিরিন শারমিন চৌধুরী। তিনি বলেন, শুধু বাংলাদেশে নয় সারা বিশ্বে হৃদরোগের চিকিৎসায় নারী চিকিৎসকের সংখ্যা অপ্রতুল। তাই হৃদরোগ চিকিৎসায় অধিকসংখ্যক নারী চিকিৎসক তৈরি করতে হবে।

গতকাল (বৃহস্পতিবার) মিরপুরে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট অডিটরিয়ামে উইমেন অ্যাজ ওয়ান, বাংলদেশ চ্যাপ্টারের উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

শিরিন শারমিন চৌধুরী বলেন, সকল প্রতিকূলতাকে জয় করে তাদের জন্য অনুকূল পরিবেশ সৃষ্টি এবং কর্মক্ষেত্রে তাদের জন্য সুযোগ-সুবিধা বাড়ানো গেলে হৃদরোগের ন্যায় চিকিৎসায় নারীরা এগিয়ে আসতে উৎসাহী হবে।

তিনি বলেন, নারীদের মৃত্যুর অন্যতম প্রধান কারণ হৃদরোগ। তবে এ রোগের সেবা নিতে আসা নারীদের সংখ্যা অনেক কম। এর অন্যতম কারণ অজ্ঞতা, অসচেতনতা এবং পুরুষ হৃদরোগ বিশেষজ্ঞদের কাছে চিকিৎসা নিতে সংকোচ বোধ। এজন্য প্রতিটি হাসপাতালে নারী হৃদরোগ বিশেষজ্ঞ নিয়োগ দেয়া এবং হৃদরোগ চিকিৎসা সংক্রান্ত উচ্চতর প্রশিক্ষণের ব্যবস্থা প্রয়োজন বলেও তিনি উল্লেখ করেন।

নারী চিকিৎসকরা দেশের সম্পদ উল্লেখ করে স্পিকার বলেন, নানামুখী উদ্যোগের ফলে সরকার সংক্রামক রোগ নিয়ন্ত্রণে সফল হয়েছে। জীবনমান উন্নয়নের সঙ্গে জীবন যাপন প্রণালিতে পরিবর্তনসহ বিভিন্ন কারণে সংক্রামক রোগ বেড়ে চলেছে। সে কারণে এসব রোগের চিকিৎসায় বিশেষজ্ঞ চিকিৎসক তৈরি প্রয়োজন। মেধা, দক্ষতা ও যোগ্যতার স্বাক্ষর রেখে নারী চিকিৎসকরা এগিয়ে যাচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি, জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অপরাজিতা হক এমপি। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উইমেন অ্যাজ ওয়ান বাংলদেশ চ্যাপ্টারের আহ্বায়ক অধ্যাপক ফজিলাতুন নেসা মালিক। অনুষ্ঠানে সারাদেশ থেকে আসা নারী হৃদরোগ চিকিৎসকরা উপস্থিত ছিলেন।

#এমএস

Related Articles

Leave a Reply

Close
Close