দেশজুড়েপ্রধান শিরোনাম

উন্নয়নের যাত্রাকে মসৃণ করতে চীনের সহযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী

ঢাকা অর্থনীতি ডেস্ক: দেশের উন্নয়নের অগ্রযাত্রাকে মসৃণ করতে চীনের কাছে সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, আমাদের উন্নয়নের অগ্রযাত্রাকে মসৃণ করতে অতীতের চেয়ে চীন আরও বেশি সহযোগিতা করতে পারে। বেইজিংকে বাংলাদেশের অন্যতম বৃহত্তম উন্নয়ন ও কৌশলগত অংশীদার বলেও উল্লেখ করেছেন তিনি।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন, ঢাকা সফররত চীনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিভাগের ভাইস মিনিস্টার সান হাইয়ান। এ সময় শেখ হাসিনা এ সহযোগিতা চান।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর স্পিচরাইটার এম নজরুল ইসলাম সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন। তিনি জানিয়েছেন, পুনরায় প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় শেখ হাসিনাকে চীন সরকার ও কমিউনিস্ট পার্টির পক্ষ থেকে অভিনন্দন জানান সান হাইয়ান।

সান হাইয়ান বলেন, দেশের ভাগ্য পরিবর্তনের সংগ্রাম এবং বাংলাদেশি জনগণের প্রতি ভালোবাসা ও মমতার কারণে শেখ হাসিনা পুনরায় নির্বাচিত হওয়ার বিষয়ে শি জিংপিং নিশ্চিত ছিলেন। প্রধানমন্ত্রী কন্যা সায়মা ওয়াজেদ বিশ্বব্যাপী অটিজম নিয়ন্ত্রণে ভূমিকা পালন করবে বলেও আশা করেন।

চীনের এ উপমন্ত্রী আশা প্রকাশ করেন, বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে প্রধানমন্ত্রীর কার্যক্রম অব্যাহত থাকবে এবং দেশকে সমৃদ্ধ ও উন্নত দেশে রূপান্তরিত করার কাজ দ্রুত গতিতে চলবে। চীন ও বাংলাদেশের মধ্যে সহযোগিতা বাড়ানোর প্রয়োজনীয়তার ওপরও জোর দেন তিনি। একইসঙ্গে চীনা কমিউনিস্ট পার্টি ও আওয়ামী লীগের মধ্যে সম্পর্ক জোরদারেও গুরুত্বারোপ করেন।

এ সময় সান হাইয়ানকে বাংলাদেশের ‘প্রকৃত পরিবর্তন’ দেখতে গ্রামীণ এলাকা ঘুরে দেখার পরামর্শ দেন শেখ হাসিনা। বললেন, সরকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত কাজগুলো সম্পন্ন করতে নিরলস কাজ করে যাচ্ছে এবং দেশবাসীকে উন্নত জীবন দিয়ে তাদের ভাগ্য পরিবর্তনের এখনই সময়।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close