দেশজুড়েশিল্প-বানিজ্য

তৈরি পোশাক রপ্তানিতে অর্থবছরের প্রথম মাসেই হোঁচট

ঢাকা অর্থনীতি ডেস্ক: দেশের তৈরি পোশাক খাত দুর্দশার মধ্য দিয়েই শুরু হল নতুন অর্থবছর। ঈদের ছুটি ও লকডাউনের প্রভাবে প্রথম মাসেই সার্বিক পোশাক রপ্তানি কমেছে ১১ শতাংশের বেশি।

বাণিজ্য সংস্থার এক প্রতিবেদনে দেখা যায়, বহুদিন ধরেই পোশাক রপ্তানিতে বাংলাদেশের দখলে থাকা দ্বিতীয় শীর্ষস্থানটিও চলে গেছে ভিয়েতনামের কাছে। বিশ্লেষক ও উদ্যোক্তাদের মতে, বাংলাদেশকে জোর দিতে হবে কৃত্রিম তন্তুর ওপর, পাশাপাশি দরকার এ খাতে বিদেশি বিনিয়োগ।

ঈদের ছুটি আর লকডাউন মিলিয়ে কারখানাগুলো বন্ধ ছিল ২ সপ্তাহের মত। ইপিবির তথ্য বলছে, যার প্রভাব পড়েছে সার্বিক আয়ে। অর্থবছরের প্রথম মাসে তৈরি পোশাক রপ্তানি ১১ শতাংশের বেশি কমে হয়েছে ২৮৮ কোটি ৭২ লাখ ডলার। আয় বেশি কমেছে ওভেন থেকেই, প্রায় ১৮ শতাংশ। ভালো করতে থাকা নিটেও সুখবর নেই। আয় কমেছে ৫ শতাংশের বেশি।

এদিকে সার্বিক পোশাক রপ্তানিতেও বাংলাদেশের দখলে থাকা দ্বিতীয় শীর্ষস্থানটি বাগিয়ে নেয় ভিয়েতনাম। ডাব্লিওটিওর তথ্যে দেখা যায়, ২০২০ সালে বাংলাদেশের করা ২ হাজার ৮শ কোটি ডলার রপ্তানির বিপরীতে ভিয়েতনাম করে ২ হাজার ৯ শ কোটি ডলার। বৈশ্বিক তৈরি পোশাকের বাজারে বাংলাদেশের ৬ দশমিক ৩ শতাংশ হিস্যার বিপরীতে ভিয়েতনামের এখন ৬ দশমিক ৪।

গত অর্থবছরে বিলিয়ন ডলার ছাড়ানো কৃষিজাত, পাট ও পাটজাত এবং হোমটেক্সটাইল, এ সবকটি খাতেই জুলাইতে কমেছে রপ্তানি।

/আর এইচ এস

Related Articles

Leave a Reply

Close
Close