প্রধান শিরোনামশিল্প-বানিজ্যশেয়ার বাজার

দেশের প্রধান পুঁজিবাজার ডিএসই’র মূলধন ৯৪ হাজার কোটি টাকা বেড়েছে

ঢাকা অর্থনীতি ডেস্কঃ করোনার মধ্যেও তারল্য ও আস্থার সংকট কাটিয়ে ঘুরে দাঁড়িয়েছে দেশের উভয় পুঁজিবাজার। লেনদেনে গতি বাড়ায় গত ছয় মাসে (৩১ মে – ২৬ নভেম্বর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন ৯৪ হাজার কোটি টাকা বেড়েছে।

এদিকে লেনদেন বাড়ায় গত ছয় মাসে সূচক ও লেনদেনে বড় উত্থান লক্ষ্য করা গেছে। এ সময় ডিএসইর সাধারণ সূচক ৮০৯ পয়েন্ট এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক দুই হাজার ৭৩৮ পয়েন্ট বেড়েছে। পাশাপাশি গড় লেনদেন ও বাজার মূলধনেও ইতিবাচক পরিবর্তন লক্ষ্য করা গেছে।

ডিএসই ও সিএসই সূত্রে আরো জানা গেছে, করোনা ভাইরাসজনিত পরিস্থিতিতে দুই মাস বন্ধ থাকার পর ৩১ মে পুনরায় লেনদেন শুরু হয়। সে সময় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স চার হাজার ৬০ পয়েন্টে অবস্থান করছিল। গত ৬ মাসে (২৬ নভেম্বর পর্যন্ত) ডিএসইর সূচক ৮০৯ পয়েন্ট বেড়ে চার হাজার ৮৬৯ পয়েন্টে অবস্থান করছে।

গত ৩১ মে ডিএসইর বাজার মূলধন ছিল তিন লাখ ১৬ হাজার ১৭৬ কোটি টাকা। আর ছয় মাসে (২৬ নভেম্বর পর্যন্ত) সেটি বেড়ে দাঁড়িয়েছে চার লাখ ১০ হাজার ৫৩১ কোটি টাকা। অর্থাৎ ডিএসইর বাজার মূলধন ৯৪ হাজার ৩৫৫ কোটি টাকা বেড়েছে।

এছাড়া ডিএসইর অন্যান্য সূচকের মধ্যে শরিয়াহ্ সূচক ১৬৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩২৪ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১১৮ ও ১৬৮৯ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে শুধু ডিএসই নয়, গত ছয় মাসে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই দুই হাজার ৬৩৩ পয়েন্ট বেড়েছে। ৩১ মে সিএসইর সূচক ছিল ১১ হাজার ৩২৮ পয়েন্ট, গত ২৬ নভেম্বর পর্যন্ত এটি বেড়ে ১৩ হাজার ৯৬১ পয়েন্টে অবস্থান করছে।

পুঁজিবাজার বিশ্লেষকদের মতে, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বাধীন নতুন কমিশন কয়েকটি প্রতিষ্ঠান ও ব্যক্তিকে বড় আর্থিক জরিমানা ও কিছু কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) বাতিল করেছে।

এছাড়া ব্যাংকগুলোতে সুদের হার কমিয়ে দেয়ায় শেয়ারবাজারে নগদ অর্থের প্রবাহ বেড়েছে। এতে বিনিয়োগকারীদের মধ্যে আস্থা বাড়ায় বাজারে মূল্যসূচক, বাজার মূলধন ও আর্থিক লেনদেনে বড় উন্নতি হয়েছে।

এ ব্যাপারে ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ) এর সভাপতি শরীফ আনোয়ার হোসেন বলেন, নতুন কমিশন শেয়ারবাজারের উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। অন্যায়কারীদের কঠোর শাস্তির আওতায় আনছে। এ ধরনের বিষয় বিনিয়োগকারীদের মধ্যে আস্থার সৃষ্টি করছে। একই সঙ্গে ব্যাংকের সুদের হার কমে যাওয়া এবং সরকারের কোনো হস্তক্ষেপ না থাকায় করোনাকালেও পুঁজিবাজার ঘুরে দাঁড়িয়েছে বলে মত দেন তিনি।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close