তথ্যপ্রযুক্তিদেশজুড়েপ্রধান শিরোনাম

দেশের বেসরকারি ১৪টি চ্যানেলের অনলাইন পোর্টাল অনুমোদন

ঢাকা অর্থনীতি ডেস্ক: দেশের বেসরকারি টেলিভিশন চ্যানেল অনলাইন নিউজ পোর্টালসহ ১৪টি চ্যানেলকে প্রাথমিকভাবে অনলাইন নিউজ পোর্টাল পরিচালনার অনুমোদন দিয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিব মুহাম্মদ দেলোয়ার হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

মন্ত্রণালয়ের নিয়ম অনুযায়ী ‘অনলাইন নিউজ পোর্টাল’ চালাতে হলে টিভি কিংবা পত্রিকা, সবাইকেই অনুমোদন নিতে হবে। সেই নিয়মেই এই ১৪টি অনলাইন পোর্টালকে অনুমোদন দেওয়া হয়েছে।

অনুমোদন পাওয়া ১৪টি অনলাইন নিউজ পোর্টাল হলো- চ্যানেলআইঅনলাইন, আরটিভিনিউজ২৪, চ্যানেল২৪বিডি, এনটিভিবিডি, দীপ্তঅনলাইন, নাগরিক টিভি, সময় নিউজ টিভি, ডিবিসি নিউজ টিভি, একাত্তর টিভি, বাংলাভিশন টিভি, বৈশাখী টিভি, ইন্ডিপেনডেন্ট২৪ টিভি, নিউজ২৪বিডি টিভি ও মাইটিভিবিডি।

এদিকে, রোববার (৭ নভেম্বর) তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে একটি বিজ্ঞপ্তি জারি করে প্রথম পর্যায়ে নিবন্ধনের জন্য ১৪টি আইপি টিভির অনুমোদন দেওয়া হয়েছে।

অনুমতি পাওয়া আইপি টিভিগুলো হলো- মুভিবাংলা টিভি, জাগরণ টিভি, রূপসী বাংলা টিভি, হার্নেট টিভি, মাটি এন্টারটেইনম্যান্ট টিভি, ফ্লিক্স আরকে টিভি, রাজধানী টিভি, ভয়েজ টিভি, জে এ টিভি, নিউজ ২১ বাংলা টিভি, জাগরণী টিভি, সবাই প্রাইম টিভি, দেশ বন্ধু টিভি ও সিএইচডি নিউজ ২৪ টিভি।

প্রজ্ঞাপনে নিবন্ধন শর্তে বলা হয়, অনুষ্ঠান তৈরি ও প্রচারের ক্ষেত্রে জাতীয় সম্প্রচার নীতিমালা-২০১৪, জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা-২০১৭ (সংশোধিত ২০২০) এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে জারি করা অন্যান্য আইন, বিধিমালা, নীতিমালা ও পরিপত্র বা নির্দেশনা অনুসরণ করতে হবে।

বিদ্যমান কপিরাইট আইনের সংশ্লিষ্ট বিধি-বিধান মেনে চলতে হবে। এ আইনের কোনো ধারা যাতে লঙ্ঘিত না হয়, সেদিকে বিশেষভাবে সচেতন থাকতে হবে। বাংলাদেশের বিদ্যমান সেন্সরশিপ যথাযথভাবে মেনে চলতে হবে বলে শর্তে বলা হয়।

শর্তে আরও বলা হয়, সরকার থেকে প্রবর্তিত আইন বা বিধিবিধান অনুসরণ করে নিবন্ধনের জন্য কমিশন থেকে নির্ধারিত হারে নিবন্ধন ফি, বার্ষিক নবায়ন ফি জমা দিতে হবে।

Related Articles

Leave a Reply

Close
Close