প্রধান শিরোনামশেয়ার বাজার

দেশের শেয়ারবাজার টানা ঊর্ধ্বমুখী গতিতে, তিন সপ্তাহে বিনিয়োগে বেড়ে ২৭ হাজার কোটি

ঢাকা অর্থনীতি ডেস্কঃ দেশের শেয়ারবাজার টানা ঊর্ধ্বমুখী গতিতে রয়েছে। গত সপ্তাহে সবকটি মূল্য সূচক বৃদ্ধি পেয়েছে। এ নিয়ে টানা তিন সপ্তাহ ঊর্ধ্বমুখী রয়েছে শেয়ারবাজার। এই টানা উত্থানে বিনিয়োগকারীদের বিনিয়োগের পরিমাণ ২৭ হাজার কোটি টাকার ওপর বেড়েছে। এর মধ্যে গত সপ্তাহেই বেড়েছে প্রায় সাড়ে ৬ হাজার কোটি টাকা। তালিকাভুক্ত প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়ে যাওয়ায় এ বিনিয়োগ বেড়েছে।

বৃহস্পতিবার লেনদেন শেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন দাঁড়িয়েছে ৪ লাখ ১৬ হাজার ৯৪৭ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৪ লাখ ১০ হাজার ৬১৭ কোটি টাকা। অর্থাৎ ডিএসইর বাজার মূলধন ৬ হাজার ৩৩০ কোটি টাকা বেড়েছে।

এর মাধ্যমে টানা তিন সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বাড়ল ২৬ হাজার ৪১৪ কোটি টাকা। গত সপ্তাহের আগের সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বাড়ে ১১ হাজার ৩৩৯ কোটি টাকা এবং তার আগের সপ্তাহে বাড়ে ৮ হাজার ৭৪৫ কোটি টাকা। বাজার মূলধন বৃদ্ধি পাওয়ার অর্থ তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর শেয়ার ও ইউনিটের দাম সম্মিলিতভাবে ওই পরিমাণ বেড়েছে।

এদিকে, গত সপ্তাহজুড়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৩ দশমিক ৩৭ পয়েন্ট বা দশমিক ২৬ শতাংশ বেড়েছে। আগের সপ্তাহে সূচকটি বাড়ে ১১৯ দশমিক ৮২ পয়েন্ট বা ২ দশমিক ৪১ শতাংশ এবং তার আগের সপ্তাহে বাড়ে ১০৫ দশমিক ৭৫ পয়েন্ট বা ২ দশমিক ১৭ শতাংশ। অর্থাৎ তিন সপ্তাহের বড় উত্থানে ডিএসইর প্রধান সূচক বাড়ল ২৩৮ পয়েন্ট।

প্রধান মূল্য সূচকের পাশাপাশি বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচকের বড় উত্থান হয়েছে। গত সপ্তাহজুড়ে সূচকটি ২৩ দশমিক ৪৬ পয়েন্ট বা ১ দশমিক ৩২ শতাংশ বেড়েছ। আগের সপ্তাহে সূচকটি বাড়ে ৪৮ দশমিক শূন্য ৩ পয়েন্ট বা ২ দশমিক ৭৮ শতাংশ এবং তার আগের সপ্তাহে বাড়ে ৩৭ দশমিক ৪৩ পয়েন্ট বা ২ দশমিক ২২ শতাংশ।

অন্যদিকে, ইসলামী শরিয়াহ ভিত্তিতে পরিচালিত কোম্পানি নিয়ে গঠিত ডিএসই শরিয়াহ্ সূচক গত সপ্তাহে বেড়েছে ১০ দশমিক ৫৭ পয়েন্ট বা দশমিক ৯০ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি বাড়ে ১৬ দশমিক ৬৯ পয়েন্ট বা ১ দশমিক ৪৯ শতাংশ এবং তার আগের সপ্তাহে বাড়ে ৩৩ দশমিক ৯৯ পয়েন্ট বা ২ দশমিক ৯৯ শতাংশ।

সবকটি মূল্য সূচকের উত্থান হলেও গত সপ্তাহে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে এবং কমেছে। সপ্তাহজুড়ে ডিএসইতে দাম বৃদ্ধির তালিকায় ১১৫টি প্রতিষ্ঠান নাম লিখিয়েছে। বিপরীতে ১৮২টির দাম কমেছে। আর ৬৫টির দাম অপরিবর্তিত রয়েছে।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close