দেশজুড়েপ্রধান শিরোনাম

দেশে আরও ৩,১৮৭টি বন্যা ও ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র নির্মাণ করা হবে

ঢাকা অর্থনীতি ডেস্কঃ দেশে আরও ৩ হাজার ১৮৭টি বন্যা ও ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র এবং মুজিব কেল্লা নির্মাণ করা হবে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।

মঙ্গলবার (২৫ আগস্ট) সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয় দুর্যোগ ব্যবস্থাপনা সমন্বয় কমিটির সভা শেষে বন্যা পরবর্তী সার্বিক বিষয় নিয়ে প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, বন্যা পুনর্বাসনে যাতে রাষ্ট্রকে আরও বন্যা সহনীয় করতে পারি সেজন্য ১১০টি বন্যা আশ্রয় কেন্দ্র, ২০ ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র এবং ৫৭টি মুজিব কেল্লা এক বছরের মধ্যে করার জন্য আমরা পরিকল্পনা গ্রহণ করেছি।

তিনি বলেন, দুর্যোগের সময় আমরা অনুভব করতে পেরেছি মাঠপর্যায়ে লোকসংখ্যা অনুযায়ী আশ্রয় কেন্দ্রের সংখ্যা বাড়াতে হবে। সেজন্য আমরা এক হাজার বন্যা আশ্রয় কেন্দ্র, এক হাজারটি সাইক্লোন শেল্টার এবং এক হাজারটি মুজিব কেল্লা করার ডিপিপি প্রণয়নের নির্দেশনা দিয়েছি। সেটার কাজ চলমান রয়েছে। বাজেট পাওয়ার পরই নির্মাণকাজ আগামী ২০২৩ সালের মধ্যে সম্পন্ন করবো।

এনামুর রহমান বলেন, এছাড়া আমরা বন্যাকবলিত মানুষকে সরিয়ে আনার জন্য এবং ত্রাণসামগ্রী পৌঁছে দেয়ার জন্য ৬০টি বোট তৈরির জন্য এমওইউ স্বাক্ষর করেছি। বোট তৈরির কাজ চলছে, আগামী এক বছরের মধ্যে ২০টি বোট আমাদের হাতে আসবে। আগামী তিন বছরের মধ্যে আমরা ৬০টি বোট পাব।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close