দেশজুড়েপ্রধান শিরোনামশেয়ার বাজার

দেশে পুঁজিবাজারে ১১ বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন

ঢাকা অর্থনীতি ডেস্ক: করোনা পরিস্থিতি স্বাভাবিক করার লক্ষে দেশের চলমান ‘কঠোর লকডাউনের’ মধ্যেও সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার (৯ আগস্ট) পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রায় ১১ বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে। সকালে পতনের পর বেলা গড়িয়ে সূচকের উত্থান শেষে এদিন ডিএসইর প্রধান সূচক বেড়েছে ৩২ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১০১ পয়েন্ট।

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। আর তাতে বিনিয়োগকারীদের পুঁজি বেড়েছে এক হাজার কোটি টাকা। এদিন প্রকৌশল, খাদ্য ও আনুষঙ্গিক, বিদ্যুৎ ও জ্বালানি এবং বস্ত্র খাতের প্রায় সব শেয়ারের দাম বেড়েছে।

ডিএসইর তথ্যমতে, রোববার মোট ৩৭৪টি প্রতিষ্ঠানের শেয়ারের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৮১টির, কমেছে ১৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির। লেনদেন হয়েছে ২ হাজার ৯৩৯ কোটি ৪৫ লাখ ৮৬ হাজার টাকা। যা প্রায় ১০ বছর ৯ মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন।

এর আগে ২০১০ সালের ৫ ডিসেম্বর ডিএসইতে ৩ হাজার ২শ কোটি টাকার বেশি লেনদেন হয়েছিল। গত বৃহস্পতিবার (৫ আগস্ট) লেনদেন হয়েছিল ২ হাজার ৫১১ কোটি ৬৬ লাখ ৫৮ হাজার টাকা।

বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় তিন সূচকের মধ্যে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩২ দশমিক ৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৬২৮ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৫২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে ২ হাজার ৩৯২ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। এরপর ক্রমান্বয়ে ছিল অরিয়ন ফার্মা, আইএফআইসি ব্যাংক, ন্যাশনাল পলিমার, জিপিএইচ ইস্পাত, এসএস স্টিল, জেনেক্স ইনফোসেস, মালেক স্পিনিং, ব্রিটিশ আরেমিকান টোবাকো এবং ফুয়াং সিরামিক লিমিটেড।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০১ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ২৮৯ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ৩২১টি প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ১৫৭টির, কমেছে ১৪৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানির শেয়ারের দাম।

সিএসইতে লেনদেন হয়েছে ১২৮ কোটি ১৮ লাখ ২৬ হাজার ৪৬৬ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছে ৮১ কোটি ১৪ লাখ ৭২ হাজার ৯৫৭ টাকা।

/আর এইচ এস

Related Articles

Leave a Reply

Close
Close