দেশজুড়েস্বাস্থ্য

দেশে ২৫ বছরেই করোনার টিকার নিবন্ধন

ঢাকা অর্থনীতি ডেস্ক: করোনার টিকা নেয়ার সর্বনিম্ন বয়সসীমা ২৫ বছর নির্ধারণ করেছে সরকার। এখন থেকে ৩০ বছরের নিচে সর্বনিম্ন ২৫ বছর বয়সীরা করোনার টিকা নেয়ার জন্য নিবন্ধন করতে পারবেন।

আজ বৃহস্পতিবার (২৯ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তর থেকে এই তথ্য জানানো হয়েছে।

টিকাদান কার্যক্রমের শুরুতে ৫৫ বছর বা তার বেশি বয়সী ব্যক্তিরা ভ্যাকসিন নিতে পারলেও পর্যায়ক্রমে সে বয়সসীমা কমিয়ে আনা হয়। চলতি বছরের ৭ ফেব্রুয়ারি থেকে গণটিকাদান কার্যক্রম শুরু করে সরকার। পরদিন ৮ ফেব্রুয়ারি থেকে টিকার নিবন্ধনের জন্য বয়সসীমা কমিয়ে ৪০ বছর করা হয়। এরপর তা আরেক ধাপ কমিয়ে ৩৫ বছর করা হয়। সর্বশেষ ১৯ জুলাই থেকে ৩০ বছর বয়সীরাও টিকার নিবন্ধন করতে পারবে বলে জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

এরমধ্যেই ৫০ বছর বয়সী সব নাগরিককে করোনার টিকার আওতায় আনার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এছাড়া ইউনিয়ন পরিষদ ও ওয়ার্ড পর্যায়ে গণটিকা দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ জন্য একটি কমিটিও গঠন করা হয়েছে।

এদিকে, স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী গতকাল ২৮ জুলাই পর্যন্ত টিকার জন্য নিবন্ধন করেছেন প্রায় ১ কোটি ৩৬ লাখ মানুষ। গতকাল পর্যন্ত প্রথম ডোজের টিকা পেয়েছেন ৮২ লাখ ৭০ হাজার ৪২২ জন। আর দ্বিতীয় ডোজের টিকা পেয়েছেন ৪৩ লাখ ২২ হাজার ৩২৭ জন। দেশে করোনা সংক্রমণ ও মহামারি রোধে শুরুতে অ্যাস্ট্রাজেনেকার টিকা দেয়া হলেও বর্তমানে মডার্না, ফাইজার, সিনোফার্মের ভ্যাকসিনও দেয়া হচ্ছে।

Related Articles

Leave a Reply

Close
Close